ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আরো সস্তায় পাবেন সিলিন্ডার, জানুন সরকারের এই সিদ্ধান্তের ব্যাপারে বিস্তারিত

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সম্প্রতি এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে সাধারণ মানুষকে স্বস্তি দেওয়া যায়

Advertisement

Advertisement

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য সুখবর। আগামী দিনে, আপনি LPG সিলিন্ডারে আরও বেশি ছাড় পেতে পারেন। আসলে, সরকার আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে এই প্রকল্পের সুবিধাভোগীদের নতুন করে ত্রাণ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। বর্তমানে, এই সুবিধাভোগীরা বছরে ১২টি সিলিন্ডারে ৩০০ টাকা ভর্তুকি পান। আগামী মাসে উজ্জ্বলা প্রকল্পের অধীনে অতিরিক্ত ত্রাণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Advertisement

সাধারণ মানুষ মূল্যস্ফীতি থেকে মুক্তি পাবে

Advertisement

লাইভ মিন্টের একটি খবরে বলা হয়েছে, সরকার সাধারণ মানুষকে মূল্যস্ফীতি থেকে মুক্তি দেওয়ার চেষ্টা করছে জোরকদমে। লাইভমিন্টের খবরে বলা হয়েছে, ইমেইলের মাধ্যমে এই খবরের বিষয়ে পেট্রোলিয়াম মন্ত্রক এবং অর্থ মন্ত্রকের কাছে তথ্য চাওয়া হলে তাদের কাছ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়াম পণ্যের দাম যখন চড়া তখন সরকারের পক্ষ থেকে এই ত্রাণ দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে।

Advertisement

এর আগেও দাম কমানো হয়েছিল

৪ অক্টোবর, কেন্দ্রীয় মন্ত্রিসভা ৯.৫ কোটি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য ১০০ টাকা অতিরিক্ত ভর্তুকি অনুমোদন করেছিল। সেপ্টেম্বরের শুরুতে, সরকার সারা দেশে সমস্ত সাধারণ গ্রাহকদের জন্য এলপিজি গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি অনুমোদন করেছিল। বর্তমানে, উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা একটি সিলিন্ডারের জন্য ৬০৩ টাকা দেয়, যেখানে সাধারণ গ্রাহকরা দিল্লিতে গ্যাস কেনার জন্য ৯০৩ টাকা দিয়ে থাকেন।