ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Business idea: প্রতিমাসে করতে চান বাম্পার আয়? আজকেই জেনে নিন এই ব্যবসাগুলির ব্যাপারে

কৃষকদের পাশাপাশি সাধারণ চাকরিজীবী মানুষের জন্যেও বর্তমানে এই ব্যবসা গুলি বেশ লাভজনক হয়ে উঠেছে

×
Advertisement

ভারতের কৃষকদের অতিরিক্ত আয়ের জন্য কৃষির সাথে পশুপালনের ব্যবসা একটি দুর্দান্ত বিকল্প। গরু, মহিষ, ছাগল, মুরগি, মাছ, মৌমাছি, পালন করলে খুব সহজেই দুধ, পনির, ঘি, মধু, ডিম পালন করে বিক্রি করে আয় করা যায়। আজ আমরা পশুপালন ব্যবসার সাথে সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলির সম্পর্কে বলব, যা অনুসরণ করলে আপনি প্রচুর উপার্জন করতে পারেন।

Advertisements
Advertisement

ছাগল পালন

Advertisements

আগে ছাগল পালনের ব্যবসা শুধুমাত্র গ্রামে সীমাবদ্ধ ছিল। তবে এখন শহরেও এই ব্যবসা বাড়ছে। ছাগলের মাংস ও দুধ বিক্রি করে ভালো আয় হয়। তাদের চাহিদা সব সময় বাজারে থাকে। এর প্রতিপালনে খরচও কম এবং ৫ থেকে ৬টি ছাগল পালন করলে মাসে ৮ থেকে ৯ হাজার টাকা আয় করা যায়।

Advertisements
Advertisement

মাছ চাষ করুন

মাছ চাষ করেও আপনি প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। জেলেদের পাশাপাশি এখন অন্যরাও এই ব্যবসা করছেন। এর প্রচারের জন্য সরকার অনেক পরিকল্পনা করেছে। চাষাবাদের পাশাপাশি চাষীরা মাছ লালন-পালন করে বাজারে বিক্রিও করতে পারেন। মাছ চাষে খরচও কম এবং প্রতি কেজি ১০০ থেকে ২০০ টাকায় বাজারে বিক্রি করলে মাসে ৮-৯ হাজার মাছ বিক্রি করে ৬০ থেকে ৭০ হাজার আয় করা যায়।

মৌমাছি পালন

কৃষকরা মৌমাছি পালন করে তাদের আয় বাড়াতে পারেন। মৌমাছি থেকে মধু আহরণ করে বাজারে বিক্রি করতে পারেন কৃষকরা। বাজারে ভালো মানের মধুর চাহিদা বেড়েছে, তাই আপনি এটি থেকে প্রচুর মুনাফা অর্জন করতে পারেন।

হাঁস-মুরগি পালন করে

মানুষও মুরগি পালন করে প্রচুর লাভ পাচ্ছে, কারণ এটি এমন একটি ব্যবসা যার চাহিদা প্রতিদিন। আপনি প্রতি মাসে মুরগি পালন এবং ডিম এবং মাংস বিক্রি করে হাজার হাজার উপার্জন করতে পারেন।

Related Articles

Back to top button