ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

বাড়িতে রাখার সোনার হিসেব দিতে হবে সরকারকে, কেন্দ্র আনতে চলেছে নতুন স্কিম

যেখানে সরকার মানুষের কাছে আবেদন জানিয়েছে যে অবৈধ ভাবে রাখা সোনার আয়কর বিভাগের কাছে হিসেব দিতে ৷

Advertisement

সোনার গয়না বাড়িতে রাখার জন্য এবার কেন্দ্রকে হিসাব দিতে হবে। অর্থমন্ত্রকের তরফ থেকে এবার বাড়িতে রাখা অবৈধ সোনার জন্য অ্যামনেস্টি প্রোগ্রাম নিয়ে পর্যালোচনা চলছে ৷ আর এই মাধ্যমে যে ট্যাক্স চুরি করা হচ্ছে, তার উপর লাগাম লাগাতে চলেছে সরকার ৷ সূত্রের খবর অনুযায়ী, যারা নিজেদের গোল্ড সম্বন্ধে আয়কর বিভাগকে সমস্ত তথ্য দেবেন তাদেরকে  আইন অনুযায়ী ওই সোনার একটি অংশ সরকারের কাছে কিছুদিনের জন্য রাখতে হবে ৷

এই বছর সোনার দাম বেড়েই চলেছে। এখনও পর্যন্ত সোনার দাম প্রায় ৩০ শতাংশ বেড়ে গিয়েছে ৷ দীর্ঘদিন লকডাউনের জেরে যে আর্থিক অনিশ্চয়তার পরিবেশ তৈরি হয়েছে, সেখানে সোনাতে বিনিয়োগ করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ ৷ আবার ডলারের তুলনায় টাকার দাম পড়ে গেছে, যার ফলে সোনার দাম ক্রমেই বাড়ছে। প্রায় ৫৫ হাজার টাকা ছুঁইছুঁই সোনার দাম।

একটি বিজনেস ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাব রাখা হয়েছে, যেখানে  সরকার মানুষের কাছে আবেদন জানিয়েছে যে অবৈধ ভাবে রাখা সোনার আয়কর বিভাগের কাছে হিসেব দিতে ৷ আর এর জন্য তাদের পেনাল্টি দিতে হবে ৷  সরকার এখনও আধিকারিকদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করছে ৷ তাই এই প্রস্তাব এখনও প্রথম ধাপেই রয়েছে।

Tags

Related Articles

Back to top button
×
Close
Close