নিউজপলিটিক্সরাজ্য

আরও ১৩ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করলো গেরুয়া শিবির, জানুন কোন কেন্দ্রে কে প্রার্থী হলেন

বিজেপি আজ তাদের পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম দফার প্রার্থী তালিকা প্রকাশ করেছে

×
Advertisement

একুশে বাংলা বিধানসভা নির্বাচন দোরগোড়ায় এসে উপস্থিত হয়েছে। প্রত্যেকটি রাজনৈতিক দল তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখে নিচ্ছে। বিজেপি কিছুদিন আগেই তাদের প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছিল। কিন্তু প্রার্থী তালিকা ঘোষণা করার পর থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত অশান্তির খবর সামনে এসেছে। কোথাও নতুন প্রার্থীকে পছন্দ করেনি পুরনো দলের কর্মীরা আবার কোথাও খোদ প্রার্থী বিজেপির হয়ে নির্বাচনে লড়তে অস্বীকার করেছে। নির্বাচনের মুখে প্রার্থী তালিকায় একাধিক ইস্যু নিয়ে বারংবার অস্বস্তিতে পড়তে হচ্ছে গেরুয়া শিবিরকে। এমনটা একদমই চান না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি সাফ বলে দিয়েছিলেন, “তালিকা নিয়ে ঝামেলা সহ্য করব না।” তাই আজ অর্থাৎ মঙ্গলবার বিজেপি একাধারে তাদের বিতর্কিত কিছু প্রার্থীর নাম পরিবর্তন করেছে এবং রাসবিহারী সহ ১৩ আসনে প্রার্থী ঘোষণা করেছেন।

Advertisement

গতবারের প্রার্থী তালিকা প্রকাশের সময় বিজেপি সিদ্ধান্ত নিয়েছিল আলিপুরদুয়ার থেকে প্রার্থী হবেন প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অশোক লাহিড়ী। কিন্তু তার নাম ঘোষণা করা হলে দলীয় কর্মী সমর্থকদের মধ্যে প্রবল বিক্ষোভ দেখা যায়। তারা বিজেপির কোনো কর্মকাণ্ডে যোগ দেবে না বলে হুঁশিয়ারি দেন। তাই এবার অশোক লাহিড়ীকে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থেকে প্রার্থী করেছে বিজেপি। এছাড়া চৌরঙ্গী থেকে শিখা মিত্রকে প্রার্থী করেছিল গেরুয়া শিবির। কিন্তু প্রার্থী ঘোষণার পরেই তিনি দাবি করেন যে তিনি এখনও বিজেপিতে যোগদান করেননি। তিনি আগেও কংগ্রেস করতেন এবং এখনো কংগ্রেস করবেন। তাই তার বদলে প্রার্থী করা হয়েছে দেবব্রত মাঝিকে।

Advertisement

এছাড়াও কাশিপুর বেলগাছিয়া বিধানসভা কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী করেছিল তপন সাহাকে। কিন্তু তিনিও প্রার্থী হবেন না বলে বেঁকে বসেছিলেন। তার জায়গায় বিজেপি প্রার্থী করেছেন শিবাজী সিংহরায়কে। এছাড়াও কিছুদিন ধরে বিতর্ক চলছিল যে বিজেপি মতুয়া সম্প্রদায়ের কোনো নেতাকে তাদের প্রার্থী করেনি। বিতর্কের অবসান ঘটিয়ে এবারের প্রার্থী তালিকায় গাইঘাটা থেকে সুব্রত ঠাকুরকে ও বনগাঁ উত্তর থেকে অশোক কীর্তনীয়াকে বিজেপি প্রার্থী করা হয়েছে। এই দুই নেতা মতুয়া সম্প্রদায়ের। এছাড়া বহরমপুর, বাগদা, ইটাহার, কার্শিয়াং ও কালিম্পং এর প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি।

Related Articles

Back to top button