দিল্লির পরাজয় থেকে শিক্ষা নিয়ে বাংলা ও বিহারে ঘুরে দাঁড়াতে মরিয়া বিজেপি

Advertisement

Advertisement

দিল্লি নির্বাচন বড়ো শিক্ষা দিয়ে গেল বিজেপিকে। সেই নির্বাচন থেকে শিক্ষা নিয়ে অন্যান্য রাজ্যে ঘুরে দাঁড়াতে মরিয়া গেরুয়া শিবির। সামনের বছর ভোট রয়েছে বাংলা আর ওড়িশায়। এই দুটি রাজ্যেই বিজেপির সংগঠন তেমন শক্তপোক্ত নয়। মোদী ঝড়ের উপর ভর করে লোকসভায় বেশ টক্কর দিয়েছিল বিরোধীদের। তবে সেই হাওয়া এখন আর নেই। আবার, শুধু মোদী ঝড়ে যে বিধানসভায় বাজিমাত করা সম্ভব নয়, তা চোখে আঙুলে দেখিয়ে দিয়েছে দিল্লি। লোকসভায় সব ক’টি আসনে জয়ী হলেও বিধানসভা নির্বাচনে পর্যুদস্ত হয়েছে অমিত শাহের দল।

Advertisement

সেই হার থেকে শিক্ষা নিয়ে নতুন করে ঘর গোছানোর কাজ শুরু করেছে গেরুয়া শিবির। দলীয় স্তরে হারের কারণ খুঁজতে মাঠে নেমেছে স্বয়ং অমিত শাহ। অমিত শাহের বিশ্লেষণে দিল্লি হারের কারণ হিসেবে উঠে এসেছে বেশ কয়েকটি কারণ। দিল্লিতে বিরোধীদের ‘গোলি মারো’, ‘ওদের পাকিস্তানে পাঠানো উচিত’ – এই ধরণের মন্তব্য করা ঠিক হয়নি বলে মনে করেন তিনি।

Advertisement

আরও পড়ুন : দিল্লিতে জেতার পর একদিনে ১০ লক্ষ সদস্য সংগ্রহ করল আম আদমি পার্টি

Advertisement

শুধু তাই নয়, সংগঠন ছাড়া জেতা সম্ভব নয়, সে বিষয়টিও স্পষ্ট করে দিয়েছেন তিনি। পশ্চিমবঙ্গের দলীয় নেতৃত্বকে বুথ স্তর থেকে সংগঠন গড়ে তোলার নির্দেশ দেন তিনি। সংগঠনের কাজে কোনরকম ফাঁকিবাজি বরদাস্ত করা হবে না বলে জানিয়ে দেন অমিত শাহ। ২০২১ এর বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ জয়ে কোন রকম ঝুঁকি নিতে চায় না গেরুয়া শিবির। সে বিষয়টি দিলীপ ঘোষকে স্পষ্ট করে দেন শীর্ষ নেতৃত্ব।

Recent Posts