×
নিউজপলিটিক্সরাজ্য

“পাহাড়ের রাজনীতিতে বিমলের কোনো জায়গা নেই”, হুঙ্কার বিনয় তামাং এর

Advertisement

মঙ্গলবার দুপুরে নবান্নে পাহাড় বৈঠক শুরুর আগে প্রশাসনের অন্দরে ঘুরছে কেবল একটি প্রশ্ন। “সত্যি ই কি হাত মেলাবেন তিনি ?” কঠিন হতে পারে, সেই সম্ভাবনাকে এইবার উস্কে দিয়ে বাগডোগরা থেকেই বিমল গুরুং এর উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন বিনয় তামাং। এইদিন তিনি বললেন,” পাহাড়ের রাজনীতিতে বিনয়ের জায়গা শেষ। এর সাথে শেষ রাজনৈতিক বা প্রশাসনিক মঞ্চ ভাগাভাগির প্রশ্ন ও। মনে করা হচ্ছে বৈঠকের আগে মনোমালিন্যর কারণ হয়ে দাঁড়াতে পারে এই বার্তা। আজ মঙ্গলবার, প্রধান দেখার বিষয় হল এই যে , কি করে এই দুই পক্ষ কে মেলাবেন শাসক শিবিরের শীর্ষ নেতৃত্ব।

Advertisement

বিনয়ের ঘনিষ্ঠ মহল সূত্র হতে জানা গিয়েছে যে, ৩ বছর আগে যখন পাহাড়কে শান্ত করতে বিনয় এবং অনীত রাজ্য সরকারের সাথে আলোচনায় বসেন, তখন তাঁদের বিরুদ্ধে তোপ দেগেছিলেন এই বিমলই। আজ সেই কথা কি ভুলে যাওয়া সম্ভব? বিনয়রাই তখন দায়িত্ব নেন পাহাড়ের জনজীবনকে স্বাভাবিক করার। বিনয়পন্থীদের প্রশ্ন, তখন কোথায় ছিলেন বিমল ? বিনয় স্বয়ং বলেন,” দার্জিলিং পাহাড়ের জন্য বিমল গুরুং এখন প্রাসঙ্গিক নয়। তাঁর ওপর চলছে প্রায় ১৫০ টি মামলা। দেশের আইনকে আমরা যথেষ্ট শ্রদ্ধা করি। তবে পাহাড়ের রাজনীতিতে বিমলের আর কোনো যায়গা নেই।”

অন্যদিকে বিমলের অনুগামীরা বলেন যে বহু মামলা রয়েছে বিনয়ের বিরুদ্ধেও। বিমলপন্থীদের দাবি,” লোকসভা ভোটের আগেও আমরা ছোট ছোট ক্যাম্প করে চালিয়ে গিয়েছিলাম জনসংযোগ।”

Advertisement

অপরদিকে রাজনৈতিক সূত্র হতে জানা গিয়েছে যে রবিবার তৃণমূলের এক প্রথম সারির নেতার সাথে বৈঠক হয় বিমলের। যোগাযোগ রয়েছে প্রশান্ত কিশোরের দলের সাথেও। তবে পাহাড়ের সূত্র থেকে জানা গিয়েছে যে বিমল এখন তৃণমূলের সঙ্গে হাত মেলানোতে হতাশ তাঁর বহু অনুগামী। বহু জন বিনয়ের দলে যোগ দিয়েছেন বলেও জানা গিয়েছে সূত্র হতে।

Related Articles

Back to top button