দেশনিউজ

বাজেটের সময়ে কেন্দ্রীয় কর্মীদের জন্য আসছে বড় ঘোষণা, বেতন বাড়বে ৯০,০০০ টাকা

কেন্দ্রীয় সরকারের কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে

Advertisement
Advertisement

২০২৩-২৪ আর্থিক বছরের বাজেট উপস্থাপনের জন্য আর ১৫ দিনেরও কম সময় বাকি আছে। প্রতিবারের মতো এবারও এই বাজেট থেকে শ্রমিক ও কৃষকদের অনেক আশা রয়েছে। কিছু মিডিয়া রিপোর্টে, অর্থমন্ত্রী বাজেটে কেন্দ্রীয় কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর বাড়াবেন বলে আশা করা হচ্ছে। এ নিয়ে ঘোষণা সম্পূর্ণ পরিষ্কার হোক বা না হোক, কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা মার্চেই হবে এটা কিন্তু নিশ্চিত। হোলির আগেও এই ঘোষণা হতে পারে বলে মনে করছেন অনেকে। এক কোটি কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগী এই ডিএ বৃদ্ধির সুবিধা পাবেন।

Advertisement
Advertisement

এবার ডিএ কত বাড়বে?

Advertisement

মার্চ মাসের মহার্ঘ ভাতা সংক্রান্ত ঘোষণা ১ জানুয়ারি থেকে প্রযোজ্য হবে। জানুয়ারির শেষের দিকে আসা ডিসেম্বরের AICPI সূচকের তথ্য থেকে পরিষ্কার হবে যে এবার ডিএ কত বাড়বে। জুলাই ২০২২-এ বৃদ্ধির ভিত্তিতে, কেন্দ্রীয় কর্মীরা এখন ৩৮% মহার্ঘ ভাতা পাচ্ছেন। আগামী সময়ে এই পরিমাণ ৪১% হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

Advertisement
Advertisement

কর্মচারীদের বড় স্বস্তি

সূত্রের খবর অনুযায়ী, এবার ডিএ-তে অন্তত ৩ শতাংশ বৃদ্ধি স্থির বলে মনে করা হচ্ছে। এটি কর্মীদের জন্য একটি বড় স্বস্তির খবর হবে। উদাহরণস্বরূপ, যদি একজন কর্মচারীর মূল বেতন ২৫,০০০ টাকা হয়, তাহলে ৩ শতাংশ অনুযায়ী, তার বেতন প্রতি মাসে ৭৫০ টাকা বৃদ্ধি পাবে। সেই হিসেবে, তার মোট বেতন বার্ষিক ভিত্তিতে ৯,০০০ টাকা বৃদ্ধি পাবে। মন্ত্রিপরিষদ সচিব পর্যায়ের কর্মকর্তাদের বেতন প্রতি মাসে ৭,৫০০ টাকা বা বার্ষিক ৯০,০০০ টাকা বাড়বে বলে আশা করা হচ্ছে।

Advertisement

Related Articles

Back to top button