দেশনিউজ

শুরু হবে শিশুদের উপরে করোনা টিকার ট্রায়াল, প্রস্তুত ভারত বায়োটেক

ভারত বায়োটেক তাদের টিকা কো ভ্যাকসিন শিশুদের জন্য ট্রায়াল দেওয়ার প্রস্তুতি নিচ্ছে এখন

×
Advertisement

আমেরিকাতে শিশুদের ক্ষেত্রে ফাইজারের ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। কিন্তু এখনো পর্যন্ত ভারতের শিশুদের ক্ষেত্রে তেমন কোন ভ্যাকসিন তৈরি করা হয়নি। এই পরিস্থিতিতে এবারে শিশুদের জন্য ভ্যাকসিন প্রস্তুত করে ফেলল ভ্যাকসিন নির্মাণকারী সংস্থা ভারত বায়োটেক। ভারত বায়োটেক জানিয়ে দিয়েছে, করোনা ভাইরাসের তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে শিশুদের। তাই এই পরিচিত শিশুদের জন্য ভ্যাকসিন তৈরি করা অত্যন্ত প্রয়োজন।

Advertisement

ইতিমধ্যেই নীতি আয়োগ এর সদস্য ভিকে পাল জানিয়ে দিয়েছেন, ১০ – ১২ দিনের মধ্যে শুরু হয়ে যাবে ভারত বায়োটেক এর ভ্যাকসিন কো ভ্যাকসিনের শিশুদের উপর ট্রায়াল’। তিনি সাংবাদিকদের বলেছেন, “এই ভ্যাকসিনটি ডিসিসিআই অনুমোদন পেয়ে গেছে। আগামী ১২ দিনের মধ্যেই এই ভ্যাকসিন ২ থেকে ১৮ বছরের শিশুদের দেহে প্রয়োগ করা শুরু হবে। তারপরে শুরু হবে সমস্ত ট্রায়াল’ পর্ব। সেখানে দেখা হবে শিশুরা ভ্যাকসিন নিয়ে কতটা সুস্থ রয়েছে।” ১১ মে শিশুদের উপর দ্বিতীয় এবং চূড়ান্ত পর্বে ট্রায়াল করার জন্য অনুমোদন পেয়ে গিয়েছিল ভারত বায়োটেক।

যদিও এর আগে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ফাইজার বায়োএন্টেকের টিকাকে ১২ বছরের বয়সিদের মধ্যে ব্যবহার করা শুরু করে দিয়েছিল। তারা জানিয়েছিল এই পরিস্থিতিতে শিশুদের ওপর কোন একটি ভ্যাকসিন প্রয়োগ করা যায় তাহলে সুবিধা হবে। সেইমতো ফাইজারের টিকা ব্যবহার করা হয়েছিল আমেরিকাতে। এবার সেই পথে হেঁটেই ভারত বায়োটেক তাদের টিকা শিশুদের উপর প্রয়োগ করা শুরু করলো।

Advertisement

জানা গিয়েছে ভারত বায়োটেক এর এটিকে তৃতীয় ট্রায়ালের আগেই ৮১ শতাংশ কার্যকারিতায় প্রমাণ দিয়ে দিয়েছে। সূত্র মারফত জানা গেছে শিশুদের উপর তৃতীয় পর্বের জন্য যদি ট্রায়াল শুরু করতে হয় তাহলে আগে দ্বিতীয় পর্বের ট্রায়ালের সমস্ত তথ্য জমা দিতে হবে ভারত বায়োটেক কে। আইসিএমআর এর সহায়তায় ভারত বায়োটেক এই কো ভ্যাকসিন তৈরি করেছে। বিভিন্ন গবেষণা জানিয়েছে বর্তমানে করোনা ভাইরাসের বি.১.৬১৭ স্ট্রেন রুখে দিতে সক্ষম এই ভ্যাকসিন।

Related Articles

Back to top button