জীবনযাপন

মুখের অবাঞ্ছিত আঁচিল দূর করতে এই ঘরোয়া উপায়গুলো মেনে চলুন, কিছু দিনের মধ্যেই পার্থক্য দেখা যাবে

Advertisement

Advertisement

নিশ্ছিদ্র সুন্দর ত্বকের স্বপ্ন তো সবাই দেখে। কিন্তু মুখের এই সৌন্দর্য ম্লান হয়ে যায় যখন মুখে কোনো জায়গায় আঁচিল গজায়। আঁচিল শুধু মুখেই নয়, শরীরের যেকোনো অংশে বাড়তে পারে। যদিও আঁচিল দূর করতে লেজার থেরাপি ব্যবহার করা হয়, তবে কিছু ঘরোয়া প্রতিকার চেষ্টা করেও আপনি এই অবাঞ্ছিত আঁচিল থেকে মুক্তি পেতে পারেন। আসুন জেনে নেই কিভাবে।

Advertisement

মুখের আঁচিল ও আঁচিল দূর করার ঘরোয়া উপায়-

Advertisement

১) ক্যাস্টর অয়েল এবং বেকিং সোডা-
আঁচিল ও পিম্পল দূর করতে এক চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে এক চামচ বেকিং সোডা মিশিয়ে আঁচিলের ওপর লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে ওঠার পর এই পেস্টটি মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন একটানা করলে আঁচিল চলে যাবে।

Advertisement

২) আনারসের সরবত:-
আঁচিল দূর করতে, আনারসের রস বের করে তাতে একটি তুলোর বল ডুবিয়ে আক্রান্ত স্থানে লাগান। এর পরে একটি আঠালো ব্যান্ডেজ বা টেপ দিয়ে এলাকাটি ঢেকে দিন। আঁচিলের ওপর কয়েক ঘণ্টা রেখে তারপর স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত ফলাফলের জন্য এই প্রক্রিয়াটি নিয়মিত পুনরাবৃত্তি করুন।

৩) পেঁয়াজ:-
একটি ছোট পেঁয়াজ পিষে ভালো করে পেস্ট তৈরি করে আঁচিলের ওপর লাগিয়ে প্রায় এক ঘণ্টা রেখে দিন। এর পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন এই পেঁয়াজ লাগান। আঁচিল দূর করতে এই পেস্টে সামান্য লবণ বা আপেল সিডার ভিনেগারও মেশাতে পারেন।

৪) আপেল ভিনেগার:-
আপেল ভিনেগারে ম্যালিক এবং টারটারিক নামক অ্যাসিড থাকে যা আঁচিল বা আঁচিল দূর করতে সহায়ক। আঁচিল দূর করতে একটি তুলোর প্যাডে সামান্য আপেল সাইডার ভিনেগার লাগিয়ে আঁচিলের ওপর প্রায় এক ঘণ্টা রেখে দিন। এভাবে দু-তিনবার করলে আঁচিল দূর হয়ে যাবে।

৫) রসুন:-
আঁচিল দূর করতে রসুনের লবঙ্গ পিষে একটি পেস্ট তৈরি করুন এবং এই পেস্টটি আঁচে লাগান। এটির উপর একটি আঠালো ব্যান্ডেজ প্রয়োগ করুন এবং এটি সারারাত রেখে দিন। এই পুরো প্রক্রিয়াটি কয়েক দিন পুনরাবৃত্তি করুন, আঁচিল দূর হবে।

Recent Posts