এবার করোনার বিরুদ্ধে প্রতিষেধক তৈরির ছাড়পত্র পেল ‘বেঙ্গল কেমিক্যালস’

Advertisement

Advertisement

গোটা বিশ্বে করোনার দাপটে যখন আতঙ্কে বিশ্ববাসী ঠিক তখনই করোনার বিরুদ্ধে মানবদেহে লড়াইয়ের মোক্ষম ওষুধ আবিষ্কার করল ভারত, যে ওষুধের চাহিদা বিশ্বজুড়ে। করোনার প্রতিষেধক রূপে এই হাইড্রক্সিক্লোরোকুইন এবার বেঙ্গল কেমিক্যালস্ অ্যান্ড ফার্মাসিউটিক্যালসকে তৈরির জন্য ছাড়পত্র দিল রাজ্য ড্রাগ কন্ট্রোল।

Advertisement

ভারতের কাছে এই হাইড্রক্সিক্লোরোকুইন চেয়ে রীতিমতো হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট, যদিও পরে ওষুধ পেয়ে সুর নরম করেন ট্রাম্প। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, বাংলায় করোনার প্রতিষেধক হাইড্রক্সিক্লোরোকুইনের পরিমান পর্যাপ্ত রয়েছে। তবে আরও স্বস্তির খবর এই যে, এবার রাজ্যেই তৈরি হবে করোনাকে হারানোর মোক্ষম ওষুধ।

Advertisement

বেঙ্গল কেমিক্যালস্ এন্ড ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠা করেন প্রফুল্লচন্দ্র রায় যা ভারতের প্রথম ফার্মাসিউটিক্যাল কোম্পানি৷ রাজ্যের অভ্যন্তরে করোনার প্রতিষেধক তৈরির ছাড়পত্র মিললেও প্রতিষেধক তৈরির জন্য অপর্যাপ্ত কাঁচামালের সমস্যা তৈরি হয়েছে। কাঁচামালের আমদানির জন্য মুম্বাই ও আমেদাবাদ ভরসা। সুতরাং সরকারি সাহায্য ছাড়া কাঁচামাল আনা সম্ভব নয়। তাই আপাতত সরকারের উপরই ভরসা কাঁচামাল আমদানিতে। এরপর বেঙ্গল কেমিক্যালস্ তৈরি করবে করোনার প্রতিষেধক যা সমগ্র বাঙালি জাতির জন্য নিঃসন্দেহে একটি গর্বের বিষয়।

Advertisement