দেশনিউজ

আগামী তিন মাসের জন্য নিউজ চ্যানেলগুলির সাপ্তাহিক রেটিং বন্ধ রাখবে বার্ক

Advertisement

দেশের রেটিং এজেন্সি ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (বার্ক) নিজেদের সিস্টেম আরও সুরক্ষিত করতে চলেছে। জানা গিয়েছে ফেক রেটিংয়ের হাত থেকে প্রকৃত পারফর্ম্যান্সকে আলাদা করার জন্য তারা এই পদক্ষেপ নিতে চলেছেন। এবার থেকে তারা রাজ্য ও ভাষা ভিত্তিতে নিউজ চ্যানেল নিয়ে তাদের রেটিং প্রকাশ করবে।

এই কাজের জন্য তাঁদের ৮-১২ সপ্তাহ মতো সময় লাগবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই বার্কের টেকনিক্যাল টিম জানিয়েছে তাদের এই কাজের জন্য আগামী তিন মাসের জন্য নিউজ চ্যানেলগুলি নিয়ে কোনও সাপ্তাহিক রেটিং তারা জানাতে পারবে না।

 

কিছু দিন আগেই জানা গিয়েছিল বহু জায়গায় টিআরপি জোগাড় করতে অকারনে রিপাবলিক টিভি চ্যানেল খুলে রাখা হত পরিকল্পনা করে। এমন জায়গা যেখানে মানুষ নেই আবার অন্য দিকে অনেকেই আছেন যারা কিনা ইংরেজিই বোঝেন না বা দেখেন না সেখানেও ঘন্টার পর ঘন্টা চালিয়ে রাখা হত রিপাবলিক টিভি। রিপাবলিক ছাড়াও এই কাজে সমান ভাগিদার রয়েছে আরো অন্য দুটি সংস্থা।খোদ মুম্বই পুলিশের অভিযোগ এই কাজ দিনের পর দিন ধরে চলে এসেছে।

মুম্বইয়ের পুলিশ কমিশনার পরমবীর সিং জানাচ্ছেন তদন্তে নেমে দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।  তিনি জানিয়েছেন “মুম্বইয়ের টিভি ইন্ডাস্ট্রি ৩০-৪০ হাজার কোটি টাকার। এইখানে বিজ্ঞাপন থেকে আনুষাঙ্গিক বিষয়গুলির মূল্যনির্ধারণ করা হয় টিআরপি দেখেই। তাই টিআরপিতে উনিশ-বিশ করা মানে সরাসরি বিজ্ঞাপনে সুবিধে পাওয়া, ঘুরিয়ে বললে বেশি টিআরপি মানে বেশি রোজগার।” অন্যদিকে এই ঘটনার পর রিপাবলিক টিভি এডিটর ইন চিফ অর্ণব গোস্বামীও মুখ খোলেন।

Tags

Related Articles

Back to top button