ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ফিক্স ডিপোজিট একাউন্ট এর উপর সুদের হার বৃদ্ধি করল বিভিন্ন ব্যাংক, দেখে নিন নতুন সুবিধাগুলি

ভারতের নামজাদা কিছু ব্যাংক এর তরফ থেকে এই সুদের হার বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে

×
Advertisement

এই মাসের শুরুতেই দেখা গিয়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাংকের রেপো রেট এর উপর ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে দিয়েছিল। এক মাত্র একমাস আগেই রেপো রেট বৃদ্ধি হয়েছিল প্রায় ৪০ বেসিস পয়েন্ট। অর্থাৎ মাত্র দু মাসের মধ্যে ৯০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেপো রেট। এরপরে ভারতের প্রত্যেকটি ব্যাংক তাদের লোন এবং ইএমআই এর উপরে সুদের পরিমাণ বৃদ্ধি করতে শুরু করে। তার ওপর এফডি এবং অন্যান্য ক্ষেত্রেও বৃদ্ধি পেতে শুরু করে বিভিন্ন ব্যাংকের সুদের হার।

Advertisement

রিজার্ভ ব্যাংকের তরফ থেকে রেপো রেট বৃদ্ধি করার পর ভারতীয় রিজার্ভ ব্যাংক তাদের ফিক্স ডিপোজিট একাউন্ট এর উপর ০.২ শতাংশ সুদের হার বৃদ্ধি করেছে। এটি দু বছরের কমে ফিক্স ডিপোজিট এর জন্য কাজ করবে। এছাড়া অন্যান্য ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে ৫.৫ শতাংশ সুদ পাওয়া যেতে পারে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পাশাপাশি এইচডিএফসি ব্যাঙ্ক এবং অ্যাক্সিস ব্যাংক তাদের সুদের হার বৃদ্ধি করেছে।

অন্যদিকে কোটাক মাহিন্দ্রা ব্যাংক এর তরফ থেকে এখন দেওয়া হচ্ছে ৫.৭৯ শতাংশ হারে সুদ। এই ব্যাংকে আপনারা ২.৫ থেকে ৫.৯ শতাংশ হারে সুদ পেয়ে যাবেন। অন্যদিকে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের ফিক্স ডিপোজিটের সুদের হার বৃদ্ধি করে ৫.৩৫ শতাংশ করে দিয়েছে। ৩ বছরের ফিক্স ডিপোজিট করলে এই ব্যাংকে আপনারা ৫.৪ শতাংশ সুদ পাবেন। অন্যদিকে ক্যানারা ব্যাংক এবং ভারতের অন্যান্য ব্যাংক তাদের ফিক্স ডিপোজিট একাউন্ট এর উপর সুদের হার অনেকটাই বৃদ্ধি করেছে।

Advertisement

Related Articles

Back to top button