৩ মাসে ৩০ দিন বন্ধ ব্যাংক, জেনে নিন ছুটির তালিকা

Advertisement

Advertisement

অরূপ মাহাত: দেশজুড়ে টানা প্রায় ২ মাসের লকডাউনের মধ্যেও নিজেদের পরিষেবা স্বাভাবিক রেখেছে ব্যাংকগুলো। অবশ্য লকডাউনের কারণে সময় পরিবর্তন হয়েছে ব্যাংকের। একইসঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখতে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারের পরামর্শ দিয়েছে ব্যাংকগুলো। খুব গুরুত্বপূর্ণ কাজ না থাকলে ব্যাংকে না আসারই পরামর্শ দেওয়া হয়েছে। তবে দরকারি কাজ সেরে নিতে বলা হয়েছে। কারণ, আগামী ৩ মাস অর্থাৎ জুন, জুলাই ও আগস্ট মাসে ৩০ দিন বন্ধ থাকবে ব্যাংক। রবিবার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবারকেও এই ছুটির মধ্যে ধরা হয়েছে।

Advertisement

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া-র প্রকাশ করা ছুটির তালিকা অনুসারে, আগামী ৩ মাসের মধ্যে রাখীবন্ধন, জন্মাষ্টমী ও ইদের ছুটি রয়েছে। ফলে, ব্যাংক এতদিন বন্ধ থাকার কারণে ভোগান্তি পোহাতে হতে পারে গ্রাহকদের। তাই প্রয়োজনীয় কাজ এখনই সেরে রাখা ভালো। ব্যাংকের ছুটির তালিকা বিস্তারিত জানা থাকলে কিছুটা সুবিধা হতে পারে সাধারণ মানুষের।

Advertisement

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া-র ছুটির তালিকা অনুসারে, ৭, ১৩, ১৪, ১৭, ২৩,২৪, ৩১ তারিখ শনি ও রবিবার হওয়ায় ব্যাংক বন্ধ থাকবে। ১৮ তারিখ ব্যাংক বন্ধ থাকবে গুরু হরগোবিন্দ জয়ন্তীর জন্য। জুলাই মাসে ৫, ১১, ১২, ১৯, ২৫ ও ২৬ তারিখ শনি ও রবিবার এবং ৩১ তারিখ ইদের জন্য ব্যাংক বন্ধ থাকবে। আগস্ট মাসে ২, ৮, ৯, ১৬, ২২, ২৩, ২৯ ও ৩০ তরিখ শনি ও রবিবার হওয়ায় ব্যাংক বন্ধ থাকবে। এছাড়াও ৩ তারিখ রাখি বন্ধন, ১১ তারিখ জন্মাষ্টমী, ১৫ তারিখ স্বাধীনতা দিবস, ২১ তারিখ তিজ, ২২ আগষ্ট গণেশ চতুর্থী, ৩০ তারিখ মহরম ও ৩১ তারিখ ওনাম উৎসবের জন্য ছুটি থাকবে ব্যাংক।

Advertisement
Tags: Bank