নিউজ

এই ব্যাংকের গ্রাহকদের জন্য খারাপ খবর, এবারে RBI নিলো বড়ো পদক্ষেপ

রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপের কারণে ক্ষতির মুখেবুর্তে পারেন এই ব্যাংকের বহু গ্রহক

Advertisement

Advertisement

নিয়ম না মেনে চলার জন্য বিভিন্ন ব্যাঙ্কের বিরুদ্ধে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) সময়ে সময়ে জরিমানা আরোপ করে। অতীতে ১৩টি ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করার পরে, আরবিআই এখন সাইবার নিরাপত্তা নিয়ম না মেনে চলার জন্য ব্যাঙ্ক অফ বাহরিন এবং কুয়েত BSC-এর ভারতীয় কার্যক্রমের উপর ২.৬৬ কোটি টাকা জরিমানা আরোপ করেছে৷

Advertisement

কারণ দর্শানো নোটিশ জারি

Advertisement

RBI দ্বারা জারি করা বিবৃতিতে বলা হয়েছে যে, ব্যাঙ্ক ডাটাবেসে অস্বাভাবিক এবং অননুমোদিত, অভ্যন্তরীণ বা বাহ্যিক ক্রিয়াকলাপ সনাক্ত করার জন্য সিস্টেম বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। আরবিআই-এর বিবৃতি অনুসারে, এটি ব্যাঙ্কের নিরাপত্তার বিষয়ে জরুরি ভিত্তিতে সিকিউরিটি অপারেশন সেন্টার বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। এ বিষয়ে RBI ব্যাঙ্ক অফ বাহরিন ও কুয়েত বিএসসিকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে।

Advertisement

১৩ টি ব্যাঙ্কের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে

আরবিআই জানিয়েছে যে, নিয়ন্ত্রক সম্মতিতে ত্রুটির জন্য আগে ১৩টি ব্যাংকের উপরে জরিমানা আরোপ করা হয়েছে। এটি তার গ্রাহকদের সাথে ব্যাঙ্কের দ্বারা প্রবেশ করা কোনও লেনদেন বা চুক্তির বৈধতা নিয়ে প্রশ্ন তোলে না। এর আগে দেশের ১৩টি ব্যাঙ্কের বিরুদ্ধে বড় পদক্ষেপ নিয়েছিল RBI। RBI দ্বারা বিভিন্ন নিয়ন্ত্রক নিয়ম লঙ্ঘনের কারণে, এই ব্যাঙ্কগুলির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছিল। এই ব্যাঙ্কগুলির বিরুদ্ধে ৫০,০০০ টাকা থেকে ৪ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হয়েছে।