ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Bank Salary Hike: হোলির আগে বেতন বাড়বে ব্যাঙ্ক কর্মচারীদের

লোকসভা নির্বাচনের আগে এই ঘোষণা খুব শীঘ্রই আসছে

Advertisement

Advertisement

হোলির আগে ব্যাঙ্ক কর্মীদের বেতন বাড়তে পারে। পাবলিক সেক্টর ব্যাঙ্কে কর্মরত প্রায় ৭ লক্ষ ব্যাঙ্ক কর্মী ৮ মার্চ, ২০২৪-এ একটি বড় উপহার পেতে পারেন। এর ফলে এক ধাক্কায় ব্যাংক কর্মচারীদের বেতন বাড়তে পারে। আদতে, এক মাস পরে লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণার আগেই ব্যাঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধির অনুমোদন দেওয়া যেতে পারে। ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন, দেশের পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির অ্যাসোসিয়েশন, ৮ ই মার্চ, ২০২৪-এ মুম্বাইতে বেতন সংশোধনীতে স্বাক্ষর করার জন্য সমস্ত ব্যাঙ্ক ইউনিয়ন UFBU-কে একটি আমন্ত্রণ পাঠিয়েছে। এছাড়াও গ্রাচুইটি, পেনশন এবং পারিবারিক পেনশন নিয়ে আলোচনা হবে। আইবিএ এবং ব্যাঙ্ক ইউনিয়নগুলির মধ্যে চুক্তির কারণে, হোলির আগে ব্যাঙ্ক কর্মচারীদের বড় বেতন বৃদ্ধি হতে পারে।

Advertisement

আপনি ৮ মার্চ বেতন বৃদ্ধির উপহার পেতে পারেন

Advertisement

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সিএইচ ভেঙ্কটাচালাম বলেছেন যে এর আগে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন ১১ মার্চ, ২০২৪-এ বেতন বৃদ্ধির চূড়ান্ত চুক্তিতে স্বাক্ষর করার জন্য আমন্ত্রণ জানিয়েছিল। কিন্তু এখন ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন স্বাক্ষরের তারিখ পরিবর্তন করেছে। চুক্তির তারিখ পরিবর্তন করে ৮ মার্চ ২০২৪ করা হয়েছে এবং চুক্তি স্বাক্ষরের স্থানও চেন্নাই থেকে মুম্বাইতে পরিবর্তন করা হয়েছে। ৮ মার্চ মুম্বাইতে IBA এবং ব্যাঙ্ক ইউনিয়নগুলির মধ্যে একটি বৈঠক হবে এবং একই দিনে মজুরি বৃদ্ধি চুক্তি স্বাক্ষরিত হতে পারে। ব্যাংক কর্মচারীদের বেতন ১৫ থেকে ২০ শতাংশ বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement

কর্মচারীরা উপকৃত হবেন

বেতনের ব্যাপারে কথা বললে, IBA এবং ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলি গত বছর ভারতের সমস্ত পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিতে (PSBs) ১২,৪৪৯ কোটি টাকায় ১৭ শতাংশ মজুরি বৃদ্ধির জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। কেন্দ্র যদি ব্যাঙ্ক কর্মীদের বেতন বাড়ায়, তাহলে বেসরকারি ক্ষেত্রের ৩.৮ লক্ষ কর্মচারী এবং সরকারি ক্ষেত্রের প্রায় ৭ লক্ষ কর্মচারী উপকৃত হবেন। ৭ ডিসেম্বর, ২০২৩-এ অনুষ্ঠিত আলোচনার পরে IBA এবং ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলির দ্বারা স্বাক্ষরিত এমওইউতে ১৮০ দিনের মধ্যে বেতন সংশোধন চূড়ান্ত করার প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত ছিল।