আন্তর্জাতিকনিউজরাজ্য

বাঙালিদের জন্য সুখবর, সপ্তাহখানেকের মধ্যে রাজ্যে ঢুকতে চলেছে পদ্মার ইলিশ

কলকাতা: এ রাজ্যের বাঙালিদের জন্য সুখবর দিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। এমন কোনও বাঙালি বোধ হয় এই পৃথিবীতে নেই, যে ইলিশ মাছ খেতে ভালোবাসে না। আর সেটা যদি পদ্মার ইলিশ হয়, তাহলে তো কোনও কথাই নেই। কিন্তু সেই পদ্মার ইলিশ রফতানিতে ২০১২ সালে নিষেধাজ্ঞা জারি করেছিল বাংলাদেশ। কিন্তু সাময়িকভাবে সেই নিষেধাজ্ঞা তুলে নিল শেখ হাসিনার সরকার। আর এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ফলে সপ্তাহখানেকের মধ্যেই এ রাজ্যে বাঙালিদের পাতে পদ্মার ইলিশ পড়তে পারে।

ইলিশ রফতানির ক্ষেত্রে বিশেষ অনুমতি দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহের মধ্যেই ১৪৫০ টন পদ্মার ইলিশ ঢুকবে এ রাজ্যে। হাওড়ার মৎস্য রফতানি অ্যাসোসিয়েশনের সেক্রেটারি আলওয়ার মাকসুদ এ প্রসঙ্গে বলেছেন, ‘বৃহস্পতিবার রাতে ইলিশ রফতানির জন্য বিশেষ অনুমতি দেওয়া হয়েছে। এ ব্যাপারে আমাদের জানানোও হয়েছে। বাংলাদেশের ২০০ সংস্থা ইলিশ রফতানির জন্য আবেদন করেছিল। কিন্তু এদের মধ্যে মাত্র ৯ সংস্থাকে রফতানির অনুমতি দেওয়া হয়েছে। আশা করছি আগামী সপ্তাহেই ইলিশ কলকাতায় এসে পৌঁছাবে। বাংলাদেশ-পেট্রোপোল বর্ডার দিয়েই ওই ইলিশ ভারতে আসবে।’

এবার যে ইলিশ রফতানি করা হবে তা ওজনে হবে ৮০০-১২০০ গ্রাম। ওজনের ওপরে নির্ভর করে দাম হতে পারে ৮০০-১২০০ টাকা। ১০  অক্টাবরের মধ্যে রফতানি সম্পূর্ণ হয়ে যাবে। ১২ অক্টোবর থেকে ফের রফতানিতে নিষেধাজ্ঞা জারি হবে বলে জানা যাচ্ছে।

Tags

Related Articles

Back to top button