‘ব্যাক অফ চায়না’, চিনের বিরুদ্ধে রাস্তায় নামল নেপাল

Advertisement

Advertisement

নেপালঃ এবার ভারতের পড়শি দেশে শুরু হয়েছে তীব্র চিন বিরোধী আন্দোলন। নেপাল এলাকায় বেআইনি নির্মাণের অভিযোগ এবার চিনের বিরুদ্ধে আওয়াজ উঠিয়েছে নেপাল। স্লোগান উঠেছে, ব্যানারে লেখা রয়েছে, “ব্যাক অফ চায়না”। এদিন কাঠমাণ্ডু শহরের রাস্তায় চিন বিরোধী প্রচারে নামেন নেপালের জনগন। প্রসঙ্গত, নেপালের হুমলা এলাকায় লোকবসতিও তুলনামূলক কম।

Advertisement

দীর্ঘদিন ধরে কোনো উন্নয়নমূলক কাজ হয় না বলে ওই এলাকায় সরকারি কর্তাদের তেমন যাওয়া আসাও নেই। আর তার ফাকেই কিছু দিন সেখানে আস্তানা গেড়ে বসে চিন। জানা গিয়েছে, নেপালের হুমলায় নটি ইমারত বানিয়ে ফেলেছে চিনা সেনা। অনেক দিন আগে থেকেই চিন এই প্রস্তুতি নিয়ে রেখেছিলো।

Advertisement

দিন কয়েক আগে নেপালের কয়েকজন সরকারি আধিকারিক এলাকা পরিদর্শনে গিয়েছিলেন, সেখান থেকে ফেরার পর তারা জানান আরও আটটি ইমারত নেপালের ভূখণ্ডে তৈরি করেছে চিনারা। আর এই কেলেঙ্কারি ঘটনার পর বিরোধীদের চাপের মুখে পড়েন প্রধানমন্ত্রীকে কে পি সিং ওলি।

Advertisement

জানা গিয়েছে এই ঘটনার প্রতিবাদেই এদিন কাঠমাণ্ডুতে চিনা দূতাবাস ঘেরাও করেন নেপালের সাধারণ মানুষ। অবৈধ নির্মাণ এর কারণে আগেই হুমলার কাছে লাপচা এলাকা নিয়ে সেখানকার সাধারণ মানুষ স্থানীয় প্রশাসনকে জানিয়েছিলেন। কিন্তু জানিয়েও কোন লাভ হয়নি। স্থানীয় মানুষদের রীতিমতো হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ সেই অংশের মানুষদের। আর এই ঘটনা বাড়াবাড়ি পর্যায়ে যেতে না যেতেই নড়েচড়ে বসে চিনের স্বরাষ্ট্রমন্ত্রক। আর তারপরে চিনের ওপর আরো ক্ষুব্ধ হয়ে ওঠেন নেপালের সাধারণ মানুষ। তিক্ততা এমন জায়গায় পৌঁছেছে এখন নেপালের মানুষ চিনের বিরুদ্ধে প্রায় আন্দোলনে সরব হতে বসেছে।

Recent Posts