জীবনযাপনসৌন্দর্য

Skin Care Tips: এই আয়ুর্বেদিক উপায়ে মুখের ছিদ্র বন্ধ করুন

×
Advertisement

সকলের ত্বকের গঠন আলাদা আলাদা হয়। যাদের ত্বক তৈলাক্ত, তাদের গরমে ছিদ্র আকারে বৃদ্ধি হবার সমস্যা দেখা দেয়। আপনার ত্বকের ছিদ্র যদি খোলা থাকে, তাহলে আপনি এই ৩টি ঘরোয়া এবং আয়ুর্বেদিক প্রতিকার অবলম্বন করতে পারেন। এতে ছিদ্রগুলো বন্ধ হয়ে যাবে।

Advertisement

বর্তমানে তাপমাত্রা দিন দিন বাড়ছে। গ্রীষ্মে, ঘাম এবং কড়া রোদে মুখের উজ্জ্বলতা অদৃশ্য হয়ে যায়। গরম বাড়ার সঙ্গে সঙ্গে শরীর ও ত্বকের সমস্যাও বাড়তে শুরু করে। গ্রীষ্মে তাপমাত্রা এত বেশি যে তা আমাদের জীবন দুষ্কর করে তোলে। গরমে ত্বক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, যদিও মানুষ বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করে, তবুও সূর্যের রশ্মি থেকে বাঁচা কঠিন। এ কারণে মুখে বলিরেখা, ব্রণ, ট্যানিং, খোলা ছিদ্রের সমস্যা হয়। অনেকেই আছেন যাদের ত্বক তৈলাক্ত এবং প্রায়ই খোলা ছিদ্রের সমস্যা থাকে। এমন পরিস্থিতিতে লোকেরা অনেক ধরণের মুখের পণ্য এবং ফেস ওয়াশ ব্যবহার করে তবে তারা কোনও বিশেষ প্রভাব দেখাতে সক্ষম হয় না।

আপনিও যদি পর্স সমস্যায় অস্থির হয়ে থাকেন, তাহলে আপনি এর জন্য সহজ এবং আয়ুর্বেদিক ঘরোয়া প্রতিকার অবলম্বন করতে পারেন। এমন পরিস্থিতিতে মুখের ছিদ্র বন্ধ হওয়ার জন্য কোন জিনিসগুলি মুখে লাগাতে হবে তা জানা খুবই জরুরি।

Advertisement

১) নিম- নিমের মধ্যে এমন উপাদান পাওয়া যায়, যা ত্বকের তেল দূর করে ত্বককে বিশুদ্ধ করতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে আপনি যদি খোলা ছিদ্রের সমস্যায় অস্থির থাকেন, তাহলে নিম পাতা ব্যবহার করুন। এটি আপনার ছিদ্র বন্ধ করতে এবং ত্বক থেকে তেল দূর করতে সাহায্য করবে।

কীভাবে ব্যাবহার করবেন:-

২০টি নিম পাতা ভালো করে পিষে নিন। এবার এই নিমের বাটার সাথে ২ চামচ অ্যালোভেরা জেল মেশান।এবার দুটো জিনিসই ভালো করে মিশিয়ে মুখে লাগান।শুকানোর পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২) মঞ্জিষ্ঠা- মঞ্জিষ্ঠায় অনেক ধরনের উপাদান পাওয়া যায়, যা শুধু ছিদ্রই বন্ধ করে না, কালো দাগও দূর করে। মঞ্জিষ্ঠা থেকে তৈরি ফেসপ্যাক ব্যবহার করলে ছিদ্র বন্ধ করার পাশাপাশি গায়ের রং উজ্জ্বল হয় এবং কালো দাগ চলে যায়।

ব্যবহারের পদ্ধতি:-
মানজিষ্টা পাউডার নিন। এতে কিছু অ্যালোভেরা জেল যোগ করুন, দুটো জিনিসই ভালো করে মিশিয়ে মুখে লাগান। শুকানোর পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩) মশলাদার খাবার- আসলে খাবারও ত্বকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যখন অত্যধিক তৈলাক্ত, মশলাদার, জাঙ্ক ফুড খান, তখন এটি সরাসরি আপনার ত্বককে প্রভাবিত করে এবং এতে আপনার সমস্যা হতে পারে। তাহলে জেনে নিন গরমে কোন কোন জিনিস খাওয়া উচিত নয় যাতে আপনার ত্বক সুন্দর থাকে।

ক) খাবারে বেশি তেল, মশলা ব্যবহার করবেন না।
খ) খাবারে অতিরিক্ত লঙ্কা ও মশলা বেশি খাবেন না।
গ) জঙ্ক ফুড কম খাবেন।
ঘ) সবুজ শাগ সবজি বেশি খান।
ঙ) গ্রীষ্মে বেশি করে জল পান করুন।

Related Articles

Back to top button