×
জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

ডায়াবেটিসের রোগীদের জন্যে সুখবর, এই গাছের ছাল কমাবে সুগার লেভেল

Advertisement

ডায়াবেটকস বা মুধুমেও যা আজকের দিনে ঘরে ঘরেই দেখা দেয়। এই রোগ মানব জীবনকে অতিষ্ট করে তোলে, খাবারে বরণ, বিশেষ নিয়মে ওষুধ সেবন এইসব কেই বা ভালোবাসে। তবু মানতেই হয় ডায়াবেটিক রোগীদের সুগার লেভেল নিয়ন্ত্রনে রাখতে। যদি এটি নিয়ন্ত্রণ করা না হয় তবে এটি শরীরের বিভিন্ন অংশে প্রভাব ফেলতে পারে।

Advertisement

সুগার লেভেল নিয়ন্ত্রণের অনেক পদ্ধতি আছে তার মাঝে একটি হলো অশোক গাছের ছালের ব্যাবহার। হ্যাঁ, এটি ডায়াবেটিসের পাশাপাশি অনেক রোগ থেকে রক্ষা করতেও সাহায্য করবে। এর ফুল ও বাকলাও হার্টকে মজবুত রাখে। আসুন জেনে নিই অশোক গাছের ছাল ডায়াবেটিস রোগীদের জন্য কতটা কার্যকরী, সেইসঙ্গে জেনে নিন কীভাবে সেবন করবেন।

একটি গবেষণায় দেখা গেছে, অশোকের গাছের ছালে রয়েছে ডায়াবেটিস-বিরোধী গুণ, যা রক্তে সুগারের পরিমাণ বাড়াতে বাধা দেয়। এছাড়াও, অশোক ফুল হাইপোগ্লাইসেমিক হিসাবে পাওয়া যায়, যা খেলে রক্তে সুগারের পরিমাণ ইনসুলিনের সক্রিয়তা বাড়িয়ে নিয়ন্ত্রণ করা যায়। ডায়াবেটিক রোগীকে যদি এটি খাওয়াতে চান তবে প্রথমে বিশেষজ্ঞের সাথে কথা বলে ব্যবহার করা বেশি ভালো।

Advertisement

ডায়াবেটিস রোগীদের নিম্ন লিখিত উপায় অশোকের ছাল খাওয়া উচিত–

১)প্রথমে অশোক গাছের ছালের সঙ্গে সমপরিমাণ জামের বীজ পিষে গুঁড়ো তৈরি করুন। এবার এই পাউডারটি প্রতিদিন রাতে ঘুমানোর আগে হালকা গরম জলেতে মিশিয়ে পান করুন। এটি ডায়াবেটিস রোগীর জন্য উপকারী হবে খুব।

২)প্রথমে ডায়াবেটিস সরাতে অশোক ফুল শুকিয়ে গুঁড়া তৈরি করুন। এখন প্রতিদিন প্রায় 1-3 গ্রাম পাউডার নিন এবং এটি সেবন করুন। এতে করে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে ভালোভাবে।

৩)অশোকের ছাল, নিমের ছাল, হলুদ সমান পরিমাণে নিয়ে গুঁড়ো তৈরি করুন। এরপর ১০০ এমএল জলেতে এই গুঁড়ো মিশিয়ে গাসে বসিয়ে দিন। জল ফুটে অর্ধেক হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এখন রোজ সকালে খালি পেটে খান এই পানীয়, নিশ্চয়ই ডায়াবেটিকস আপনার পিছু ছাড়বে।

Related Articles

Back to top button