×
টেক বার্তা

ট্রাই এর নতুন নির্দেশ, বিনামূল্যে আর মিলবে না এসএমএস সুবিধা

Advertisement

‘টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া’র তরফ থেকে শুল্ক সহনশীলতার ব্যবস্থাকে জোরদার করতে কড়া পদক্ষেপ গ্রহণ করা হল। সাধারণত টেলিকম পরিষেবা সংস্থাগুলি গ্রাহকদের মোবাইল রিচার্জে প্রতিদিন ১০০টি এসএমএস বিনামূল্যে দেয় এবং ১০০টি শেষ হয়ে গেলে ৫০ পয়সা বা এক টাকা করে প্রত্যেক এসএমএস পিছু কেটে নেয়। তবে এই নিয়মটি তুলে দেওয়ার ঘোষণা করলো ট্রাই। নতুন নিয়মে আর কোনও রিচার্জে একশোটি এসএমএস বিনামূল্যে দেওয়া হবে না।

Advertisement

এই বিষয়ে ট্রাই এর পক্ষ থেকে বিশদভাবে জানানো হয়েছে যে, টেলিকম পরিষেবার শুল্ক নির্দেশের খসড়া অনুযায়ী এই নিয়মটি প্রত্যাহার করে নেওয়ার অর্থ হল শুল্ক ব্যবস্থাকে আরও শক্তিশালী করার উদ্যোগ নেওয়া। এই নিয়মের ফলে অ–বাণিজ্যিক ক্ষেত্রে এসএমএসের ওপর টেলিকম সংস্থাগুলি আলাদা করে টাকা নিতে পারবে।

যদিও প্রথম দিকে এসএমএস পরিষেবার জন্য আলাদা করে টাকা দিতে হতো। শুধু তাই নয় এসএমএস পরিষেবার জন্য আলাদা রিচার্জ প্যাকও নিয়ে আসা হয়। কিন্তু বিভিন্ন সোশ্যাল সাইট যেমন -হোয়াটস অ্যাপ, ফেসবুকের মতো প্ল্যাটফর্ম চলে আসায় এসএমএস এর চাহিদা ধীরে ধীরে কমে যায়। সেই পরিস্থিতিতে ভয়েস কলিং ও ডেটা সুবিধার সাথে এসএমএসকেও অন্তর্ভুক্ত করা হয়। তবে সম্প্রতি ট্রাই এর এই নতুন নির্দেশ অনুযায়ী আর বিনামূল্যে মিলবে না এসএমএস সুবিধা।

Advertisement

Related Articles

Back to top button