গতবছরের ন্যায় এবারও মাধ্যমিকের প্রথম দিনেই প্রশ্নপত্র ফাঁস

Advertisement

Advertisement

২০১৯ এর পর ২০২০ তেও ভাইরাল মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র। যার ফলে মধ্যশিক্ষা পর্ষদের দিকে ফের প্রশ্নের আঙুল উঠছে। মঙ্গলবার থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। আর পরীক্ষায় প্রথম দিনেই প্রশ্নফাঁস হয়ে গেল। মঙ্গলবার বেলা ১২ টায় মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণ পরেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে বাংলার প্রশ্নপত্রের কয়েকটি পাতা। কিন্তু ভাইরাল প্রশ্নপত্রটিতেই পরীক্ষা হচ্ছে কি না, সেই প্রশ্নপত্রটি আসল কি না তা পরীক্ষা শেষ হবার পরই জানা সম্ভব ছিল, যথারীতি পরীক্ষা শেষ হওয়ার পরে দেখা গেল যে, ভাইরাল হওয়া প্রশ্নপত্র টি আসল। অনেক নিরাপত্তা সত্ত্বেও প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়।

Advertisement

গতবছরও প্রত্যেকদিনই প্রশ্নফাঁসে মধ্যশিক্ষা পর্ষদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলা হয়, এবার নিরাপত্তার পরিধি আরও বাড়লেও প্রশ্নফাঁস রুখতে ব্যর্থ মধ্যশিক্ষা পর্ষদ। গতবছর প্রতিদিনই পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ঘুরত মাধ্যমিকের প্রশ্নপত্র। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন যে, নিরাপত্তার জন্য পরীক্ষা শুরুর পর দু ঘণ্টা বিভিন্ন জেলার ৪২ টি ব্লকে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। সেই নির্দেশ অনুযায়ী এদিন বিভিন্ন এলাকায় বন্ধ ছিল ইন্টারনেট। কিন্তু তাতেও কোনো সুফল মিললো না।

Advertisement

আরও পড়ুন : সপ্তাহের মধ্যে বকেয়া বাবদ ৩৫ লক্ষ কোটি টাকা দেবে ভোডাফোন-আইডিয়া

Advertisement

যদিও এবিষয়ে কিছু জানায়নি পর্ষদ সভাপতি। প্রতিবছর পরীক্ষাতে প্রশ্নফাঁস কিছুতেই বন্ধ করতে পারছে না পর্ষদ, কড়া নিরাপত্তা সত্ত্বেও কেন এমন ব্যর্থতা, প্রশ্ন মধ্যশিক্ষা পর্ষদের উদ্দেশ্য।

Recent Posts