জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

আপনি কি লিভারের সমস্যায় ভুগছেন? প্রাকৃতিক উপাদান থেকেই মিলবে এই সমস্যার সমাধান।

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : আমাদের শরীরের প্রতিটি অঙ্গই গুরুত্বপূর্ণ। কিন্তু সব থেকে গুরুত্বপূর্ণ লিভার বা যকৃত। লিভার আমাদের খাবারকে হজমে সাহায্য করে। দীর্ঘদিন অনিয়মিত খাবার এর ফলে আমাদের লিভার দুর্বল হয়ে পড়ে। তখনই দেখা দেয় লিভারের সমস্যা।

Advertisement

এই লিভারের সমস্যার কারণেই আমাদের শরীরের কাজ করার ক্ষমতা ধীরে ধীরে কমে যায়। আমরা দুর্বল হয়ে পড়ি। এই লিভারের সমস্যা কে দূর করার উপায় রয়েছে আমাদের প্রকৃতির মধ্যেই। আজ আমরা আলোচনা করব চারটি ফল নিয়ে।

১) পেঁপে: পেঁপে কে লিভারের রক্ষাকবচ বলা যেতে পারে। আপনার লিভারে যদি সিরোসিস নামক কোনো সমস্যা থাকে তাহলে আপনি প্রতিদিন দুই চামচ পাকা পেঁপের রসের সাথে আধা চামচ লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণটি পান করুন। তিন থেকে চার সপ্তাহ এই মিশ্রণটি পান করলে ফল মিলবে হাতেনাতে।

Advertisement

২) আমলকি: আমলকি একটি ভিটামিন সি সমৃদ্ধ ফল। এই ভিটামিন সি আমাদের লিভারকে সুস্থ রাখে। লিভারকে সুস্থ রাখতে চাইলে প্রতিদিন তিন থেকে চারটি আমলকি খান।

৩) আপেল: আপেলের অনেক গুণ। আপেলকে অনেক রকম ভাবে খাওয়া যেতে পারে। তবে আপেলের ভিনিগার মধুসহ খেলে উপকার পাওয়া যায় খুব ভালো। এতে লিভারের সমস্ত দূষিত পদার্থ বের হয়ে যায়।
প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস জল এর সাথে ১ চামচ আপেলের ভিনিগার আর এক চামচ মধু মিশিয়ে খান। এটি চর্বি কমাতে খুব ভালো কাজ দেয়। এবং আপনার লিভার কেও ভালো রাখবে।

৪) লেবু: লেবুতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। একটি লেবু কে দুই টুকরো করে কেটে তার ভেতর থেকে সমস্ত বীজ বার করে নিন। এরপর এক টুকরো লেবু কে চার ভাগে ভাগ করুন। এমনভাবে ভাগ করুন যাতে নিচ পর্যন্ত পুরোপুরি না কাটে। এবার এক টুকরো লেবুতে গোলমরিচের গুঁড়ো, আর এক টুকরোয় বিট লবণ, আরেক টুকরোয় শুকনো আদার গুঁড়ো এবং শেষ টুকরোয় মিছরির গুঁড়ো লাগান। এবারে এই অংশটিকে একটি পাত্রে ঢেকে রাখুন এবং সারারাত এই অবস্থাতেই রাখুন। পরদিন সকালে এই অর্ধেক লেবুটিকে কিছুর ওপর রেখে একটু গরম করে নিন এবং খালি পেটে লেবুর রস চুষে চুষে খান। এরপর একটা কাপে কিছু পরিমাণ জল নিন এবং কেটে রাখা লেবুর আরেকটি অংশ সেই জলে ভালো করে চিপে নিন। এর সাথে এক চিমটি লবণ মিশিয়ে নিন। দিনে তিন থেকে চারবার এই মিশ্রণটি পান করলে আপনার লিভারের সমস্ত সমস্যা দূর হবে।

তবে আপনার লিভারকে সম্পূর্ণ সুস্থ রাখতে গেলে কিছু খাবারের দিকেও নজর দিতে হবে। এই মিশ্রণ গুলি খাবার সময় দু সপ্তাহ কোনো চিনি জাতীয় খাবার খাবেন না। প্রচুর পরিমাণে ফল খান এবং প্রচুর পরিমাণে সবজি খান। মশলা হীন খাবার খান। এই নিয়ম গুলি সঠিকভাবে পালন করলে আপনার লিভার দেখবেন আগের থেকে অনেক সুস্থ।

Related Articles

Back to top button