জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

আপনি কি ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন? ঘরোয়া উপায়ে কিভাবে এর থেকে মুক্তি পাবেন!

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : বর্তমান সমাজে বেশিরভাগ মানুষের লিভারের সমস্যা দেখা দেয়। লিভারের সমস্যা প্রথমদিকে যদি ধরে ফেলতে পারা যায় তাহলে তা নিরাময় করা সম্ভব। তার মধ্যে অন্যতম হলো ফ্যাটি লিভার। ফ্যাটি লিভারের ক্ষেত্রে লিভারে ফ্যাট বা চর্বি জমে যায়। যার ফলে টিস্যুগুলির ক্ষতি হয় এবং লিভার স্বাভাবিক কাজকর্ম করতে পারে না।

Advertisement

যাদের ওজন বেশি তাদের ক্ষেত্রে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি হয়। তবে কোনো কোনো ক্ষেত্রে রোগা মানুষদেরও এই রোগ হয়ে থাকে। যাদের শরীরে ডায়াবেটিস এর মতো রোগ থেকে থাকে তাদের এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়াও অ্যালকোহল সেবনের কারণেও এটি হয়ে থাকে।

কিছু ঘরোয়া উপায় রয়েছে যার মাধ্যমে এই রোগ নিরাময় করা সম্ভব। আসুন তা দেখে নিই–

Advertisement

১) আমলকি: ভিটামিন-সি শরীর থেকে টক্সিন বের করে দেয়। আমলকিতে ভিটামিন সি বর্তমান। প্রতিদিন সকালে যদি আমলকির রস খাওয়া যায় তবে লিভার ভালো থাকে।

২) গ্রিন টি: আমরা অনেকেই জানি গ্রিন টি আমাদের রোগা হতে সাহায্য করে। প্রতিদিন সকালে ও সন্ধ্যায় যদি গ্রিন টি খাওয়া যায় তবে তা লিভারেরও যত্ন নেয়।

৩) লেবু: লেবু আমাদের শরীর থেকে টক্সিনকে বের করে দেয়। প্রতিদিন সকালে উষ্ণ গরম জলের সঙ্গে লেবু মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

৪) হলুদ: হলুদ আমাদের শরীরে চর্বি জমতে বাধা দেয়। টানা ১৫ দিন এক চামচ হলুদ গরম দুধের সঙ্গে মিশিয়ে খেলে ভালো ফল পাবেন।

৫) ভিনেগার: পেটের যে কোনো রোগ সারাতে ভিনেগার খুবই কার্যকরী। এক কাপ গরম জলের সঙ্গে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে খেলে একমাসেই আপনি ফল বুঝতে পারবেন।

Related Articles

Back to top button