ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ভারতের যে কেউ পেতে পারেন বৃদ্ধ বয়সে পেনশন, ভারত সরকার নিয়ে এল দুর্দান্ত স্কিম

এই প্রকল্প অনুযায়ী আপনি সরকারি কর্মচারী না হলেও আপনি পেনশন পেতে পারবেন নিজের বৃদ্ধ বয়সে

×
Advertisement

ভারত সরকার সব সময় ভারতবর্ষের কল্যাণের জন্য নানা রকমের পরিকল্পনা এবং প্ল্যান নিয়ে সামনে আসতেই থাকে। সব সময়ই তাদের জন্য নতুন নতুন যোজনা নিয়ে এসে সকলের সাহায্য করার জন্য হাত বাড়িয়ে দেয় ভারত সরকার। যদি সকলেই ভালোভাবে ভারতে থাকতে পারেন তার জন্য সমস্ত ব্যবস্থা করতে চাইছে ভারত সরকার। সেই সূত্রেই এবার ভারতীয় নাগরিকদের বৃদ্ধাবস্থায় কথা মাথায় রেখে ভারত সরকারের তরফ থেকে একটি নতুন সরকারি পেনশন স্কিম নিয়ে আসা হয়েছে। সরকারের বহু প্রচলিত পেনশন স্কিম অটল পেনশন যোজনা অনুযায়ী যদি কোন বৃদ্ধ ব্যক্তি ৬০ বছর বয়স পার করে ফেলেন তাহলে প্রত্যেক মাসে তিনি ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

Advertisement

এই যোজনা তৈরি করার একমাত্র উদ্দেশ্য হলো, যদি বৃদ্ধ মানুষেরা তাদের পুত্র বা কন্যা উপরে নির্ভরশীল না হয়ে আত্মনির্ভর হতে পারেন এবং নিজের পেনশনের টাকা নিজের বৃদ্ধ বয়সে ব্যবহার করতে পারেন। বৃদ্ধ বয়সে পয়সার জন্য কারোর কাছে হাত পাততে যাতে না হয় তাদেরকে। এই যোজনা সঙ্গে নিজেদেরকে যুক্ত করতে এবং বৃদ্ধ বয়সে পেনশন পেতে আপনাকে কিছু কাজ করতে হবে। যদি আপনি সেই কাজ ভালোভাবে করতে পারেন তাহলে আপনার বৃদ্ধ বয়সটা মোটামুটি ভালোভাবেই কেটে যেতে পারে।

যদি আপনি এই যোজনা সঙ্গে যুক্ত হতে চান তাহলে আপনাকে প্রথমত ডাকঘর বা কোন ব্যাংকের সাথে একটি একাউন্ট খুলতে হবে এবং যদি আপনি সেই অ্যাকাউন্ট খোলেন তারপরেই কিন্তু আপনি এই অটল পেনশন যোজনা সমস্ত সুবিধা পেতে পারেন। এই অটল পেনশন যোজনা সঙ্গে যুক্ত হলে আপনি যদি প্রতিমাসে ২১০ টাকা করে জমা দিতে থাকেন এবং ১৮ বছর থেকে ৪০ বছর বয়স পর্যন্ত আপনি এরকম ভাবে জমাতে থাকেন তাহলে ৬০ বছর বয়স হয়ে গেলে ভারত সরকার আপনাকে প্রতিমাসে ৫ হাজার টাকা করে পেনশন দিতে পারে।

Advertisement

অন্যদিকে যদি আপনি নিজের স্বামী বা স্ত্রীকে এই পেনশন যোজনার সঙ্গে যুক্ত করেন তাহলে ই পেনশন এর পরিমাণ অনেকটা বেড়ে যাবে এবং দ্বিগুণ হয়ে গিয়ে ১০ হাজার টাকায় দাঁড়াবে। সে ক্ষেত্রে আপনাদের দুজনের খরচ চালাতে বৃদ্ধ বয়সে আর কোনো রকম কোনো সমস্যা হবে না।

Related Articles

Back to top button