×
জীবনযাপনসৌন্দর্য

মুখের অবাঞ্ছিত লোম নিয়ে বিরক্ত? আজই মুখের যত্নের এই টিপসটি ব্যবহার করে দেখুন

Advertisement

আমাদের শরীরের অন্যান্য অংশের মতোই, মুখের চুল বা লোম কারো কারো বেশ দৃশ্যমান হয়। এবং এই একটি কারণ আপনাদের চেহারা সৌন্দর্য্য নষ্ট করতে পারে। আপনার যদি প্রতি কয়েক সপ্তাহে সেলুনে যেতে অসুবিধা হয় তবে এখানে কিছু সহজ এবং কার্যকর ঘরোয়া প্রতিকার রয়েছে যা আপনাকে আপনার মুখ থেকে প্রাকৃতিকভাবে চুল অপসারণ করতে সাহায্য করতে পারে।

Advertisement

১) চিনি এবং লেবুর রস:-
আপনাকে যা করতে হবে তা হল ৮-৯ বড় চামচ জলের সাথে দুটি বড় চামচ চিনি এবং লেবুর রস মিশিয়ে নিতে হবে। ফুটে উঠতে দেবেন না, অল্প বুলবুলি এলেই মিশ্রণটি গাছ থেকে নামিয়ে নিন তারপরে ঠান্ডা হতে দিন। এটি একটি স্প্যাটুলার সাহায্যে আক্রান্ত স্থানে প্রয়োগ করুন এবং প্রায় 20-25 মিনিটের জন্য রেখে দিন এবং বৃত্তাকার গতিতে ঘষে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

এটা কিভাবে কাজ করে জেনে নিন:-
চিনি একটি প্রাকৃতিক এক্সফোলিয়েটিং এজেন্ট, এবং গরম চিনি আপনার চুলে লেগে থাকে, আপনার ত্বকে নয়। লেবুর রস ত্বক এবং চুলের জন্য প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে এবং ত্বকের স্বর হালকা করতেও সাহায্য করে।

Advertisement

২) লেবু এবং মধু:-
এটি ওয়াক্সিং করার আরেকটি উপায়। দুই টেবিল চামচ চিনি এবং লেবুর রস এবং ১ টেবিল চামচ মধু যোগ করে শুরু করুন। মিশ্রণটি প্রায় তিন মিনিটের জন্য গরম করুন এবং প্রয়োজনে মিশ্রণটি পাতলা করার জন্য জল যোগ করুন। পেস্টটি ঠান্ডা হয়ে যাওয়ার পরে, আক্রান্ত স্থানে কর্নস্টার্চ লাগান এবং চুলের বৃদ্ধির দিকে পেস্টটি ছড়িয়ে দিন। এর পরে, একটি ওয়াক্সিং স্ট্রিপ বা একটি তুলো কাপড় ব্যবহার করুন এবং বৃদ্ধির বিপরীত দিকে চুলগুলি টানুন।

৩) ওটমিল এবং কলা:-
এই পদ্ধতিটি বেশ সহজ। একটি পাকা কলার সাথে দুটি বড় চামচ ওটস মিশিয়ে এই পেস্টটি আক্রান্ত স্থানে লাগান। এটি দিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করুন এবং ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।ওটমিল দারুণ, হাইড্রেটিং স্ক্রুব্যান্ডলোডেড অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করে যা আপনার ত্বকের লালভাব ও অ্যালার্জি দূর করতে সাহায্য করে।

৪) আলু এবং মসুর ডাল:

পাঁচ চামচ মধু, লেবুর রস যোগ করুন। এদিকে, মসুর ডাল (রাতে ভিজিয়ে রাখবেন) পিষে নরম পেস্ট তৈরি করুন। সমস্ত উপাদান মিশ্রিত করুন এবং প্রায় ২০ মিনিটের জন্য আক্রান্ত স্থানে মিশ্রণটি প্রয়োগ করুন। সম্পূর্ণ শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই পেস্টটি একটি পাতলা স্তর তৈরি করে যা চুল পড়া রোধ করতে সাহায্য করে। এছাড়াও, আলু চুল ব্লিচ করতে সাহায্য করে, এটি কম দৃশ্যমান করে তোলে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button