নিউজপলিটিক্সরাজ্য

Municipal Election:পুরভোট নিয়ে আজ সর্বদল বৈঠক,আগামিকালই ডাক পাঠালেন নির্বাচন কমিশনারকে রাজ্যপালের

সপ্তাহের শুরুতে সোমবার রাজ্যে পুরভোট নিয়ে সর্বদল বৈঠক ডেকেছে রাজ্য নির্বাচন কমিশনার। আর ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই রাজ্যের নির্বাচন কমিশনারকে রাজভবনে ডাক পাঠালেন রাজ্যপাল জগদীপ ধনখড়। আগামিকাল । মূলত পুরভোট নিয়ে আলোচনার জন্যই রাজভবনে ডেকে পাঠানো হয়েছে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে। সোমবার ধনখড় নিজেই টুইট করে সে কথা জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

এদিন ট্যুইটার হ্যান্ডেলে জগদীপ ধনখড় লেখেন, ‘পশ্চিমবঙ্গ রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস ২৩ নভেম্বর দুপুর ৩টেয় কলকাতা রাজভবনে আসন্ন পুরভোট নিয়ে জানাবেন।’ সংবিধানের ২৪৩ কে ও ২৪৩ জেডএ ধারা অনুযায়ী যে রাজ্য নির্বাচন কমিশনারকে ডেকে পাঠানো হয়েছে, টুইটে এউ নির্দিষ্ট কথাও উল্লেখ করে দিয়েছেন রাজ্যপাল। নিয়ম অনুযায়ী, যেহেতু এদিন রাজ্য নির্বাচন কমিশনার সর্বদল বৈঠক ডাকছেন, তাই এই বৈঠকের ৪৮ ঘণ্টার মধ্যে পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাবনা রয়েছে। তাহলে পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ হবে আগামী বুধবারের মধ্যে। আর তার আগে মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনারকে ডেকে পাঠালেন রাজ্যপাল।

উল্লেখ্য, ডিসেম্বরে কলকাতা ও হাওড়ার পুরভোট নিয়ে সোমবার এক সর্বদল বৈঠক ডাকা হয়েছে। এদিন রাজ্য নির্বাচন কমিশনে এই বৈঠক হবে। রাজ্যের সমস্ত রাজনৈতিক দলকেই এই বৈঠকে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে ডিসেম্বরে কলকাতা আর হাওড়াতে পুরসভার ভোট নিয়ে অসন্তোষ দেখিয়েছে বিজেপি। বিজেপি জানিয়েছে কলকাতা, হাওড়ার সঙ্গে রাজ্যে অন্য পুরসভার ভোট একসঙ্গে করানো হয়। এই নিয়ে রাজ্য নির্বাচন কমিশনে আর্জি জানিয়েছে বিজেপি। ইতিমধ্যে পুরভোটকে কেন্দ্র করে আদালতে মামলা দায়ের করা হয়েছে। ২৪ নভেম্বর হাইকোর্টে এই পুরভোট মামলার শুনানি। এই নির্বাচন নিয়ে আইনি জট থাকলেও নির্বাচনী প্রস্তুতি সেরে রাখতে চাইছে নির্বাচন কমিশন। এই উদ্দেশ্যে সোমবার সর্বদল বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

 

Related Articles

Back to top button