দীর্ঘ ৬ বছর পর ভাড়া বাড়তে চলেছে কলকাতা মেট্রোর

Advertisement

Advertisement

ভাড়া বাড়ছে মেট্রোর। সাধারণ মানুষের প্রতিদিনের সহজ যাতায়াতের মাধ্যমের ভাড়া এবার বাড়ছে। দীর্ঘ ছয় বছর পরে বাড়ছে মেট্রোর ভাড়া। রেলমন্ত্রক জানিয়েছে, আয়ের থেকে ব্যয় বেশি হয়ে যাওয়ার ফলেই ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী মাসের ৫ তারিখ থেকে বাড়বে মেট্রোর ভাড়া, জানানো হয়েছে রেলমন্ত্রকের তরফে।

Advertisement

জানা যাচ্ছে মেট্রোয় আগে যে প্রতি ৫ কিলোমিটারের জন্য ৫ টাকা করে দিতে হতো, নতুন ভাড়া সিস্টেমে সেটা প্রতি ২ কিলোমিটারে দিতে হবে। কিন্তু ভাড়ার ক্ষেত্রে টাকার অঙ্ক সেই ৫, ১০, ১৫, ২০, ২৫ ই থাকছে। নতুন ভাড়ার তালিকা খুব তাড়াতাড়িই প্রকাশ করা হবে বলে জানিয়েছে রেলমন্ত্রক।

Advertisement

মেট্রো কর্তৃপক্ষের দাবি মেট্রোতে বর্তমানে প্রতি ১ টাকা আয়ের জন্য তাদের খরচ হয় ২ টাকা ৬৮ পয়সা। অর্থাৎ প্রতি ১০০ টাকা আয় করতে মেট্রোর বর্তমানে খরচ হয় ২৬৮ টাকা। যেটা একটা বিশাল ক্ষতি। উল্লেখ্য, সপ্তাহের কাজের দিনগুলিতে কলকাতা মেট্রোতে গড়ে ৬-৭ লক্ষ মানুষ যাতায়াত করে।

Advertisement

নিত্যযাত্রীদের একমাত্র ভরসা এই মেট্রো রেল। তাই এত মানুষের জন্য নিরবিচ্ছিন্ন পরিষেবা দিতে মেট্রোর ভাড়া বাড়াতেই হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এই ভাড়া বৃদ্ধিতে যে সাধারণ মানুষ যথেষ্টই অসুবিধায় পড়বে তা বলাই বাহুল্য।