টেক বার্তাদেশনিউজ

BIG NEWS: আধার কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিল সরকার

Advertisement
Advertisement

আপনি যদি আজকের (১৪ জুন) মধ্যে আধার কার্ড আপডেট করতে না পারেন তাহলে চিন্তার কোনও কারণ নেই। বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সময়সীমা আরও তিন মাস বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগে এই সময়সীমা ছিল ১৪ জুন ২০২৪, যা এখন ১৪ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে।

Advertisement
Advertisement

সরকার এর আগেও বেশ কয়েকবার এই স্থগিতাদেশের মেয়াদ বাড়িয়েছে। আধারে বিনামূল্যে আপডেটের পরিষেবা কেবল অনলাইনে পাওয়া যাবে। আধার কেন্দ্রে গিয়ে আধার আপডেট করার পরে আপনাকে এই পরিষেবায় ফি দিতে হবে। আপনি যদি আপনার বাড়ির ঠিকানা, ফোন নম্বর এবং ইমেল আইডি আপডেট করতে চান তবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত এর জন্য কোনও ফি নেওয়া হবে না। এটি কোনও ফি ছাড়াই পরিবর্তন করা যেতে পারে।

Advertisement

অন্যদিকে, আপনি যদি আধার কমন সার্ভিস সেন্টারে একই কাজ করতে যান তবে আপনাকে এর জন্য ৫০ টাকা ফি দিতে হবে। একই সঙ্গে আধার কার্ডে থাকা ছবি, বায়োমেট্রিক, আইরিশের মতো তথ্য বদলানোর জন্য যেতে হবে আধার কেন্দ্রে। এর জন্য ফি-ও দিতে হবে।

Advertisement
Advertisement

aadhar card update date extend

আধার কার্ড ভারতে পরিচয়ের অন্যতম প্রধান প্রধান পরিচয় পত্র হয়ে উঠেছে। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা, সরকারি প্রকল্পের সুবিধা নেওয়া, সিম কার্ড কেনা, বাড়ি কেনার মতো ছোট-বড় প্রতিটি কাজের জন্য আধার প্রয়োজনীয় হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে সময়ে সময়ে আধার কার্ডের তথ্য আপডেট না হলে অনেক কাজই আটকে যেতে পারে।

অনলাইন আধার আপডেট করার পদ্ধতি:

  • https://uidai.gov.in আধার ওয়েবসাইটে যান।
  • এর পর Update base অপশনে ক্লিক করুন।
  • আধার নম্বর দিয়ে ওটিপি দিয়ে লগইন করুন। ফোন নম্বরে ওটিপি আসবে।
  • তারপর Update Aadhaar-এ ক্লিক করুন।
  • এবার নতুন ঠিকানার সংশ্লিষ্ট কাগজপত্র আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করুন।
  • অনুরোধটি অনুমোদিত হয়ে গেলে, একটি ১৪ সংখ্যার ইউআরএন নম্বর তৈরি করা হবে।
  • এই ইউআরএন নম্বরটি নিরাপদে রাখুন। আবেদন করার কয়েক দিন পরে আধার আপডেট করা হবে।
Advertisement

Related Articles

Back to top button