নিউজদেশ

Aadhaar Update: চেনা যাচ্ছে না নিজেকে আধার কার্ডের ছবিতে, এই উপায়ে এক্ষুনি করুন পরিবর্তন

আধার কার্ডের ছবি পরিবর্তন জরুরি হয়েছে যাদের অনেক পুরোনো আধার কার্ড

×
Advertisement

বর্তমান দিনে আধার কার্ড হল একটি গুরুত্বপূর্ণ পরিচয় নথি, যাতে বায়োমেট্রিক এবং জনসংখ্যা সংক্রান্ত তথ্যসহ সবার ব্যক্তিগত ডেটা থাকে। এটি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয় যেমন অনলাইন পরিষেবাগুলি নেওয়ার জন্য এবং তাই আপনার আধারে সংরক্ষিত বিশদগুলি অবশ্যই সঠিক হতে হবে এবং আপডেট থাকতে হবে। অনেকেই এখন চান আধার কার্ডের বিশেষ কিছু তথ্য পরিবর্তন করতে। সেক্ষেত্রে আর কোনো অফিসে যেতে হবে না। আপনি বাড়িতে বসেই আধার কার্ডের তথ্য আপডেট করতে পারেন।

Advertisements
Advertisement

আপনি যদি কোনও কারণে আপনার আধারে আপনার নাম বা অন্যান্য বিবরণ পরিবর্তন করতে চান, তবে এটি কোনও ঝামেলা ছাড়াই করা যেতে পারে। কখনও কখনও আধার কার্ডে নামের বানান ভুলভাবে প্রবেশ করানো হয়, যা পরে পরিবর্তন করা যেতে পারে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) এই পরিবর্তনে সম্মতি দেয়। নাম, ঠিকানা, জন্ম তারিখ, ইমেল ঠিকানা, মোবাইল নম্বর, লিঙ্গ, সম্পর্কের স্থিতি ইত্যাদি তথ্য পরিবর্তন করতে পারেন অনলাইনে। অনেকেই আবার আধার কার্ডের ছবি পরিবর্তন করতে চান। কি করে করবেন? জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisements

আধার কার্ডের ছবি পরিবর্তন অনলাইনে হয় না। এইজন্য আপনাকে আধার সেবা কেন্দ্রে যেতে হবে। আপনি https://appointments.uidai.gov.in/ এ ভিজিট করার আগে অনলাইনে নিকটতম তালিকাভুক্তি কেন্দ্রের জন্য চেক করতে পারেন। সেবা কেন্দ্রে আপনাকে এই ধাপে কাজ করতে হবে। সেগুলি হল নিম্নলিখিত:

Advertisements
Advertisement

প্রাসঙ্গিক ফর্মটি পূরণ করুন, এটি আধার তালিকাভুক্তি কেন্দ্রে জমা দিন

কেন্দ্রের অপারেটর আপনার অনুরোধ অনুযায়ী বায়োমেট্রিক বিবরণ সংগ্রহ করবে

আপনি যদি একটি ছবি পরিবর্তন করেন, অপারেটর ছবিটি ক্যাপচার করবে।

রেফারেন্সের জন্য আপডেট অনুরোধ নম্বর (URN) সম্বলিত অ্যাকললেজমেন্ট স্লিপ তৈরি করা হবে।

আপডেটের পরে আপনি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট: uidai.gov.in থেকে আধার কার্ডের একটি ডিজিটাল কপি (ই-আধার) ডাউনলোড করতে পারেন।

Related Articles

Back to top button