নিউজদেশ

Aadhaar Card: স্মার্টফোনেই যাচাই করুন আধার কার্ড নকল না আসল, সময় লাগবে কয়েক মিনিট, জানুন পদ্ধতি

আজকাল জাল আধার কার্ড ব্যবহার করে অনেকেই নিজের পরিচয় লুকানোর চেষ্টা করে

Advertisement
Advertisement

বর্তমানে আধার কার্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। তা ছাড়া কোনো কাজ করা অসম্ভব হয়ে পড়ে। আপনি যদি কোনও সরকারি বা বেসরকারি কাজ করতে যান, তবে তার জন্য আধার কার্ড প্রয়োজন। স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরির জন্য আবেদন করতে হয় আধার কার্ড। এর মানে হল আপনার যদি আধার কার্ড না থাকে তাহলে আপনি কোনো কাজ করতে পারবেন না। কিন্তু আজকাল দেশ জুড়ে আধার কার্ড সংক্রান্ত জালিয়াতির অনেক ঘটনা আসছে।

Advertisement
Advertisement

এই জাল আধার কার্ডের জন্য আপনি অনেক সমস্যায় পড়তে পারেন। ধরুন আপনার বাড়িতে অনেকগুলি ভাড়াটিয়া রয়েছে। আপনি তাদের পরিচয়পত্র হিসেবে সকলের থেকে তাদের আধার কার্ড দেখতে চাইবেন। এবার যদি কেউ জাল আধার কার্ড দেখিয়ে নিজের পরিচয় লুকানোর চেষ্টা করে সেক্ষেত্রে পরবর্তীকালে আপনি সমস্যায় পড়তে পারেন। তাই মাত্র কয়েক মিনিট খরচ করে মোবাইলের মাধ্যমে চেক করে নিন আধার কার্ড আদেও আসল না নকল। কি করে করবেন চেক? জানতে এই প্রতিবেদনের শেষ অংশটি অবশ্যই পড়ুন।

Advertisement
  • আপনি যদি আধার কার্ডের বাস্তবতা জানতে চান, তাহলে এর জন্য আপনাকে প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/en/-এ যেতে হবে।
  • এর পরে, আধার পরিষেবাতে ভেরিফাই আধার নম্বরের বিকল্পটি নির্বাচন করতে হবে, এই প্রক্রিয়াটি করার পরে আপনাকে আধার নম্বর লিখতে হবে।
  • এর পর আপনাকে Proceed to Verify Aadhaar অপশনে ক্লিক করতে হবে। আপনি এই প্রক্রিয়াটি করার সাথে সাথেই আধার সম্পর্কিত সমস্ত প্রয়োজনীয় বিবরণ আপনার স্ক্রিনে উপস্থিত হবে।
  • এই সহজ প্রক্রিয়া অনুসরণ করে, আপনি সহজেই যেকোনো আধার যাচাই করতে পারেন।
Advertisement

Related Articles

Back to top button