Categories: দেশনিউজ

‘নির্ভয় ক্রুজ’ মিসাইল পাঠানো হচ্ছে লাদাখে, সহজেই ধ্বংস হবে শত্রু ঘাঁটি

Advertisement

Advertisement

লাদাখ: ভারত-চিন সীমান্ত কার্যত এখনও উত্তপ্ত হয়ে রয়েছে। এরইমধ্যে তিব্বত ও আকাসাই চিনে মিসাইল সিস্টেম বসিয়েছে চিনের ‘পিপলস লিবারেশন আর্মি’। আর তারপর থেকেই ভারতীয় সেনাদের পক্ষ থেকেও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র পাঠানো হচ্ছে লাদাখে। যাতে সহজেই শত্রু দমন করা যায়। আর এবার হাজার কিলোমিটার পাল্লার সারফেস-টু-সারফেস ল্যান্ড অ্যাটাক ‘নির্ভয় ক্রুজ’ মিসাইল লাদাখে পাঠানোর তোড়জোড় শুরু হয়েছে। যা ছুটে গিয়ে ফুড়ে দিতে পারে শত্রু ঘাঁটি।

Advertisement

এ বিষয়ে ডিআরডিও জানিয়েছে, নির্ভয় রকেট বুস্টার মিসাইলের পাল্লা হাজার কিলোমিটার। অর্থাৎ উৎস স্থল থেকে হাজার কিলোমিটার রেঞ্জে যে কোনও শত্রুর ঘাঁটি কার্যত নিমেষে গুঁড়িয়ে দিতে পারে এই ক্ষেপণাস্ত্র। এই অস্ত্র ভারতীয় সেনাদের হাতে উঠে এলে ভারতের নিরাপত্তা আরও জোরদার করা সম্ভব হবে বলে মনে করছে কেন্দ্রীয় মন্ত্রক।

Advertisement

এ বিষয়ে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মত, ‘নির্ভয় ক্রুজ’ হল দূরপাল্লার অর্থাৎ লং রেঞ্জ ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল আগে যুদ্ধজাহাজ থেকে হাজার কিলো মিটার রেঞ্জে এই ক্ষেপণাস্ত্র কাজ করতো। কিন্তু বর্তমানে নয়া ভার্সন আসার ফলে তা উৎস স্থল থেকে দেড় হাজার কিলোমিটার পর্যন্ত শত্রু দমন করতে পারবে বলে জানা গিয়েছে। সুতরাং, লাদাখে যেভাবে ভারত-চিন সীমান্তে উত্তেজনা দিন দিন বেড়ে চলেছে। এমন সময় ভারতীয় সেনাদের হাতে এই ক্ষেপণাস্ত্র তুলে দেওয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Advertisement

Recent Posts