Today Trending Newsদেশনিউজ

চন্দ্রযান ২ এর রোভার বিক্রমের খোঁজ পেলেন চেন্নাইয়ের মহাকাশ-উৎসাহী যুবক, দেখুন ছবি

Advertisement

গত বছর চন্দ্রযান ২ চন্দ্রপৃষ্ঠে ভেঙে পড়ার পর চেন্নাইয়ের এক মহাকাশ-উৎসাহী যুবক শন্মুগ সুব্রহ্মণ্যম ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছিলেন বলে দাবি করেছিলেন। সেই শন্মুগ সুব্রহ্মণ্যম এবার রোভার প্রজ্ঞানের খোঁজ দিলেন। চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রম চন্দ্রপৃষ্ঠে ভেঙে পড়ার পর ইসরোর সকল বিজ্ঞানীরা ধরেই নিয়েছিলেন যে, রোভার প্রজ্ঞানও একইসাথে ধ্বংস হয়ে গিয়েছে। শন্মুগ সুব্রহ্মণ্যম এখন দাবি করেছেন, চাঁদের মাটিতে অক্ষতই আছে রোভার প্রজ্ঞান। তিনি এও বলেছেন, ল্যান্ডার বিক্রমের পেট থেকে বেরিয়ে রোভার প্রজ্ঞান বেশ কিছুটা এগিয়েও যায়।

শনিবার এই বিষয়ে একাধিক টুইট করেন শন্মুগ সুব্রহ্মণ্যম। সেখানেই তিনি দাবি করেন রোভার প্রজ্ঞান এখনো অক্ষত আছে। নাসার লুনার রিকনেসঁস অরবাইটাল (এলআরও) এর ছবি পোস্ট করে তিনি এই দাবি করেন। তাঁর টুইটে শন্মুগ সুব্রহ্মণ্যম এও দাবি করেন, হতে পারে বিক্রমের পেট থেকে বেরিয়ে রোভার প্রজ্ঞান তাকে তথ্যও সরবরাহ করেছে। কিন্তু সেই তথ্য বিক্রম পৃথিবীতে পাঠাতে পারেনি। নিজের অনুসন্ধান করা এই সমস্ত তথ্য ইমেইল মারফত ইসরোকে পাঠিয়েছেন তিনি। ইসরোও শন্মুগ সুব্রহ্মণ্যমের কথাকে গুরুত্ব দিয়ে দেখছে।

প্রসঙ্গত, গত বছর ৬ই সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করার সময় ইসরোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রমের। তারপর অনেক চেষ্টা করেও বিক্রমের সাথে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি। এর কিছুদিন পর বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে বলে দাবি করেন চেন্নাইয়ের এই ইঞ্জিনিয়ার। বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার জন্য শন্মুগকে কৃতিত্বও দিয়েছিল নাসা।

Tags

Related Articles

Back to top button
×
Close
Close