বাড়ি বাড়ি গিয়ে মা কালী বলছেন বাজি ফাটিও না

Advertisement

Advertisement

কলকাতা: করোনা পরিস্থিতির কারণে দেশের বেশ কয়েকটি রাজ্যের মতো এ রাজ্যেও বাজি ফাটানো নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর এবার ‘বাজি ফাটিও না’ এমন কথা বলছেন স্বয়ং মা কালী। অবাক হচ্ছেন তো? ভাবছেন এটা কী করে সম্ভব? না, ভক্তের পুজোয় সন্তুষ্ট হয়ে মর্তে মা কালীর আবির্ভাব ঘটেনি। যদিও প্রাচীনকালে মায়ের মর্তে আসার কাহিনি রয়েছে। তবুও এ কালী সে কালী নয়। এই কালী ঠাকুর আসলে বহুরূপী।

Advertisement

লকডাউনের জেরে বাগুইআটি যুবক সংঘের বাসিন্দা এই ব্যক্তির খাওয়া পর্যন্ত জুটত না।দু’বেলা দু’মুঠো অন্নের জন্য কাঠখড় পোড়াতে হয়েছে তাকে। এবার তাই বাগুইআটি যুবক সংঘ তাকে জীবন্ত কালী সাজার সুযোগ করে দিয়েছে। নাম দেওয়া হয়েছে ‘করোনা কালী’। আর এই মা কালী বাড়ি বাড়ি গিয়ে বাজি ফাটানোর কথা বলে আসছেন। নিঃসন্দেহে এ এক অভিনব ভাবনা।

Advertisement

বাজি ফাটানোর নিষেধাজ্ঞা জারি করা হলেও এই সিদ্ধান্ত মন থেকে অনেকেই মেনে নিতে পারেনি। বছরকার দিনে খুদেরা বাজি ফাটাবে না, এই বিষয়টিকে অনেকেই খুব অসন্তুষ্ট। এমনকি বাজি ব্যবসায়ীদের মাথায় হাত পড়েছে। এ অবস্থায় জনসচেতনতা গড়ে তুলতে বাগুইআটি যুবক সংঘ যে উদ্যোগ নিয়েছে, তাকে সাধুবাদ জানাতেই হয়। মানুষকে সচেতন করার পাশাপাশি এই ক্লাব এক দিন আনা দিন খাওয়া বহুরূপীর কর্মসংস্থান করে দিল, এমনটা বলাই যায়।

Advertisement