অফবিটদেশনিউজ

করোনায় মানুষ গৃহবন্দী, পুরীর সমুদ্রে দাপট দেখাচ্ছে কচ্ছপের দল, দেখুন ছবি

×
Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – পুরীর সমুদ্র তটের এক অজানা অচেনা দৃশ্য ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। সাধারনত এই সময় পুরীর সমুদ্র তটে ভর্তি থাকে মানুষের আগমনে, দূর থেকে আসা নীল জলরাশিতে স্নান করতে থাকা মগ্ন মানুষ এখন গৃহবন্দী। তবে তাতে কি আছে? ফাঁকা সমুদ্রতলের জায়গা নিয়েছে কচ্ছপ। সমুদ্রতট ফাঁকা নিরিবিলি জায়গায় কচ্ছপরা বেশ আরাম পাচ্ছে।

Advertisement

অলিভ রিডলে সমুদ্র কচ্ছপ এ ভরে গেছে ওড়িশার গঞ্জাম জেলার রুশিকুল্যা সমুদ্রতট। প্রায় ৬ কিলোমিটার সমুদ্রতট জুড়ে দাপট চালাচ্ছে এই কচ্ছপের দল। গত পাঁচ দিন ধরে ওড়িশায় চলছে লকডাউন। তাই এই সমুদ্রতট মানুষের আনাগোনা বন্ধ। কোলাহলপূর্ণ সমুদ্রতট তৈরি হয়েছে একেবারে শুনশান সমুদ্রতটে। আর সেই সুযোগের সদ্ব্যবহার করছে এই প্রাণীগুলি। মঙ্গলবার সকাল পর্যন্ত খবর অনুযায়ী যা জানা যাচ্ছে ৭২,১৪২ টি কচ্ছপ এসেছিল মাটি খুঁড়ে ডিম পাড়তে। এক একটি কচ্ছপ গড়ে ১০০ টি করে ডিম পাড়ছে এবং ডিম থেকে সম্পূর্ণ বাচ্চা বের হতে সময় লাগবে প্রায় ৪৫ দিন। ধরে নেওয়া যাচ্ছে এই বছর প্রায় ৬ কোটি ডিম পাওয়া যাবে।

করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়ার একটাই মাত্র পথ সামাজিক দূরত্ব বজায় রাখা। ঘরে থাকা এবং সতর্ক থাকা। গোটা বিশ্বের মানুষ কার্যত প্রায় গৃহবন্দি। তাই রাস্তায় সচ্ছন্দে ঘুরে বেড়াচ্ছে পশুপাখির দল। যানবাহনের কালো ধোঁয়া নেই, কলকারখানার বিষাক্ত ধোঁয়া নেই, তাই পরিবেশও শ্বাস নিচ্ছে প্রাণখুলে। আর এই পরিবেশের মধ্যে প্রাণীরা ঘুরে বেড়াচ্ছে তাদের ইচ্ছা মতন।

Advertisement

Related Articles

Back to top button