নিউজদেশ

রেশন দোকানেই এবার পাওয়া যাবে মদ! চাল, ডালের সঙ্গে এবার বিক্রি হবে সুরা

রেশন ডিলার সংগঠন মদ বিক্রির অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছে কেন্দ্র সরকারকে

Advertisement
Advertisement

রেশন দোকানে এবার মদ বিক্রির অনুমতি চেয়ে কেন্দ্র সরকারকে চিঠি পাঠালে রেশন ডিলারদের সংগঠন। শুনে অবাক লাগলেও এটাই সত্যি। এবার হয়তো রেশন দোকানে চাল ডালের সাথে পাওয়া যাবে মদ। গত ২০ সেপ্টেম্বর রেশন ডিলারদের সংগঠন এমন চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রকের প্রধান সুধাংশু পাণ্ডেকে। তাদের চিঠির গুরুত্ব বিবেচনা করার জন্য সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু চিঠিটির প্রতিলিপি পাঠিয়েছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল, কেন্দ্রীয় অর্থ সচিব, কেন্দ্রীয় রাজস্ব সচিব, কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা ও খাদ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী এবং সব রাজ্যের খাদ্য কমিশনার ও খাদ্য সচিবদের।

Advertisement
Advertisement

আসলে রেশন ডিলারদের দাবি, “দেশের রেশন দোকানগুলিকে বাঁচাতে গেলে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে সরকারকে। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে রাজ্য সরকারগুলিকেও। তাই তারা চাইছে রেশন দোকান থেকে লাইসেন্স প্রাপ্ত মদ যাতে বিক্রি করা যায়।” এই প্রসঙ্গে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলারস ফেডারেশনের তরফে জানানো হয়েছে বর্তমানে দেশে সরকার অনুমোদিত রেশন দোকানের সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ৮৬৮ টি। এই দোকানগুলোর ওপর প্রত্যক্ষভাবে আড়াই কোটি এবং পরোক্ষভাবে ৫ কোটির বেশি মানুষ নির্ভর করেন।

Advertisement

বর্তমান পরিকাঠামোর ভিত্তিতে রেশন ব্যবস্থাতে রেশন ডিলাররা খুব একটা লাভের মুখ দেখতে পান না। কিন্তু রেশন দোকান উঠে গেলে প্রচুর মানুষ কর্মহীন হয়ে পড়বেন। এই পরিস্থিতিতে রেশন দোকানগুলিকে বাঁচিয়ে রাখার জন্য বিকল্প পথ হিসেবে লাইসেন্স প্রাপ্ত মদ বিক্রির অনুমতি চাইছে রেশন ডিলার সংগঠন। তাঁদের কথায়, “শুধু মদ বিক্রিই নয়, আগামী দিনে যাতে রেশন দোকান থেকে ৫ কেজি এলপিজি সিলিন্ডার বরাদ্দ করা যায়, সে ব্যাপারে তারা কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব রাখবে।”

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button