জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

চুলের সমস্যায় চিন্তিত? তবে আজ থেকেই মেনে চলবেন যে নিয়ম গুলি!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : নারীর সৌন্দর্য চুলে একথা আমরা সকলেই জানি। কিন্তু ব্যস্ত জীবন যাপনে আলাদা করে চুলের যত্ন নেওয়াটা অনেকের পক্ষেই সম্ভব হয়ে ওঠেনা। কিন্তু মনে মনে বড় চুল রাখার আশা সকলেরই থাকে। তবে শুধু ব্যস্ত জীবনযাপনই নয়, অনেক কারণে চুল বড় হতে চায় না। যেমন- খারাপ আবহাওয়া, জলের সমস্যা ও সঠিক পুষ্টি না পেলে চুল সহজে বাড়তে চায়না। এই সমস্যা সমাধানের পুষ্টি বিশেষজ্ঞরা কিছু খাবারের সন্ধান দিয়েছেন। যা সঠিকভাবে নিয়মিত খেলে সেটি চুল বৃদ্ধিতে সাহায্য করবে। জেনে নিন কি কি সেই খাবার-

Advertisement
Advertisement

প্রথমতঃ চুল বড় করার জন্য সবথেকে প্রয়োজন ভিটামিন ই’, যা ভরপুর মাত্রায় পাওয়া যায় কাঠবাদামে। প্রতিদিন ১৫ থেকে ২০ টি কাঠবাদাম খেলে এটি শরীরে ভিটামিন ই’ এর চাহিদার ৭০ ভাগ পূরণ করে থাকে।

Advertisement

দ্বিতীয়তঃ নিয়মিত ডিম খাওয়া চুলের পক্ষে স্বাস্থ্যকর। নিয়মিত ডিম খেলে চুল মজবুত হয়। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা চুল পড়া রোধ করে চুল মজবুত করতে সাহায্য করে।

Advertisement
Advertisement

তৃতীয়তঃ প্রোটিন ও ক্যারোটিনের অন্যতম উপাদান মুরগির মাংস চুল বৃদ্ধিতে সহায়ক। তাই চুলের বৃদ্ধিতে সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার মুরগির মাংস খাওয়া জরুরী। এটি চুলের ৮০ ভাগ তৈরি করতে সাহায্য করে।

চতুর্থতঃ চুল পড়া প্রতিরোধ ও চুলের বৃদ্ধিতে প্রতিদিনের খাদ্য তালিকায় কুমড়োর বীজ রাখা জরুরি। কুমড়োর বীজ থাকা ভিটামিন বি’ চুলের বৃদ্ধিতে সহায়ক। এছাড়া কুমড়োর বীজের তেল চুলে পুষ্টি প্রদান করে থাকে।

পঞ্চমতঃ চুলের সঠিক পুষ্টির জন্য একটি অন্যতম উপাদান হচ্ছে আয়রন যা মটরশুটিতে সঠিক মাত্রায় পাওয়া যায়। এছাড়া মটরশুঁটিতে থাকা জিংক, কোলিন স্ক্যাল্পের সঠিকভাবে রক্ত সঞ্চালনে সাহায্য করে।

Advertisement

Related Articles

Back to top button