খেলাক্রিকেট

IND vs WI: এই ৫ ভারতীয় ব্যাটসম্যান, যারা ওয়েস্ট ইন্ডিজ সফরে বিধ্বংসী ব্যাটিং করেছেন

বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি এই তালিকায় থাকবেন না তা কি হয়? দুর্দান্ত ফর্মে থাকাকালীন বিরাট কোহলি একাই উইন্ডিজদের ঘুম হারাম করেছেন।

Advertisement
Advertisement

আগামীকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওডিআই সিরিজের প্রথম ম্যাচ খেলতে মাঠে নামতে চলেছে ভারতীয় দল। ইতিমধ্যে শিখর ধাওয়ানের নেতৃত্বে বিসিসিআইয়ের ঘোষিত ভারতীয় স্কোয়াড পৌঁছেছে ওয়েস্ট ইন্ডিজে। এই সিরিজে একাধিক ভারতের তারকা ক্রিকেটারদের বিশ্রাম দিয়েছে বিসিসিআই। আপনারা জানেন কি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোন ভারতীয় ব্যাটসম্যান সর্বাধিক রান সংগ্রহ করেছেন? চলুন জেনে নেওয়া যাক, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিধ্বংসী পারফরম্যান্সকারী সেরা ৫ ব্যাটসম্যান সম্পর্কে-

Advertisement
Advertisement

১. বিরাট কোহলি: বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি এই তালিকায় থাকবেন না তা কি হয়? দুর্দান্ত ফর্মে থাকাকালীন বিরাট কোহলি একাই উইন্ডিজদের ঘুম হারাম করেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪২ ম্যাচে ৬৬.৫০ গড়ে ৪১ ইনিংসে ২২৬১ রান করেছেন কোহলি। এই সময়ে, তার ব্যাট ৯টি সেঞ্চুরি এবং ১১টি অর্ধশতক রানের ইনিংস দেখেছে ক্রিকেট বিশ্বকাপ।

Advertisement

২. রোহিত শর্মা: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় সর্বোচ্চ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে রান সংগ্রহ করেছেন টিম ইন্ডিয়ার ওপেনার তথা বর্তমান ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। তিনি উইন্ডিজের বিপক্ষে ৩৬ ম্যাচে ৫৭.১৭ গড়ে ৩৪ ইনিংসে ১৬০১ রান করেছেন, যার মধ্যে তিনটি ঝড়ো সেঞ্চুরি রয়েছে। তবে চলতি ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মাকে।

Advertisement
Advertisement

৩. শচীন টেন্ডুলকার: ক্রিকেটের এমন কোন ক্ষেত্র নেই যেখানে শচীন টেন্ডুলকারের পদার্পণ পড়েনি। এক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়, ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার বিশ্বের প্রতিটি দলের বিরুদ্ধে প্রচুর রান করেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩৯ ম্যাচে ৫২.৪৩ গড়ে ১৫৭৩ রান করেছেন শচীন টেন্ডুলকার। এই সময়ে তার ব্যাট থেকে এসেছে চারটি সেঞ্চুরি।

৪. রাহুল দ্রাবিড়: ভারতের প্রাক্তন অধিনায়ক এবং টিম ইন্ডিয়ার বর্তমান কোচ রাহুল দ্রাবিড় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঝড়ের গতিতে রান সংগ্রহ করেছেন। দ্রাবিড় ১৯৯৭ থেকে ২০০৯ সালের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মোট ৪০টি ওডিআই খেলেছেন। এ সময় তার ব্যাট থেকে ৩৮ ইনিংসে ৪২.১২ গড়ে ১৩৪৮ রান এসেছে।

৫. সৌরভ গাঙ্গুলী: ক্রিকেটের চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী একেবারে কম রান সংগ্রহ করেননি। বিসিসিআই সভাপতি ও ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ওডিআই ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মোট ২৭টি ম্যাচ খেলেছেন। এই সময়ে তার ব্যাট থেকে ২৭ ইনিংসে ৪৭.৫৮ গড়ে ১১৪২ রান এসেছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে সৌরভ গাঙ্গুলীর নামে ১১টি অর্ধশতক রানের ইনিংস রয়েছে।

Advertisement

Related Articles

Back to top button