নিউজরাজ্য

ঘণ্টাখানেকের মধ্যেই তুমুল ঝড় বৃষ্টি হতে চলেছে জেলায় জেলায়, দুর্যোগের মুহূর্তে বাড়িতে থাকার সতর্কতা

বর্ষা ইতিমধ্যেই প্রবেশ করে গিয়েছে বাংলায়, এবং তার জেরে উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায় বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে আগামী কয়েক ঘন্টার মধ্যে

Advertisement
Advertisement

ইতিমধ্যেই বর্ষা প্রবেশ করে গিয়েছে পশ্চিমবঙ্গে। তার জেরে একাধিক জায়গায় শুরু হয়ে গেছে আবহাওয়ার পরিবর্তন। তবে এবারে ঘণ্টাখানেকের মধ্যে তুমুল ঝড় বৃষ্টি শুরু হতে চলেছে বেশকিছু জেলায়। এ রকমই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এই আগামী এক থেকে দুই ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে। এই দুর্যোগের মুহূর্তে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে।

Advertisement
Advertisement

নির্ধারিত দিনের ৫ দিন আগেই শিলিগুড়িতে বর্ষা প্রবেশ করে গিয়েছে বলে জানা যাচ্ছে। উত্তরবঙ্গে ৪ দিন আগে প্রবেশ করেছে মৌসুমী বায়ু। মৌসম ভবন এর ক্যালেন্ডার অনুযায়ী ১০ জুন সিকিমে বর্ষা প্রবেশ করে। সে নির্ধারিত দিনের ৭দিন আগেই সিকিমে বর্ষা প্রবেশ করে গিয়েছে। আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের সব কটি রাজ্য পেরিয়ে এবারে বাংলায় বর্ষার প্রবেশ করতে চলেছে।

Advertisement

Advertisement
Advertisement

বর্ষা প্রবেশের ফলে উত্তরবঙ্গে বৃষ্টি ক্রমশ বাড়তে চলেছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কোচবিহার এবং আলিপুরদুয়ারে। দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়। ফলে থাকবে আদ্রতা জনিত অস্বস্তি। বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। মূলত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বাংলাদেশ লাগোয়া এবং উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে পশ্চিমের জেলাগুলোতে তাপমাত্রা সামান্য বাড়লেও দক্ষিণবঙ্গের তাপমাত্রা একইরকম থাকবে।

উত্তরবঙ্গে বৃষ্টি অনেকটাই বাড়বে। আগামী কয়েকদিনে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদহ এবং দুই দিনাজপুরে মাঝারি থেকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে এই বৃষ্টি আরো বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Related Articles

Back to top button