নিউজরাজ্য

Weather Update: রাজ্যে বর্ষার প্রবেশ, কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা?

উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গের জন্য তেমন কোন খুশির খবর শোনাতে পারলো না হাওয়া অফিস

Advertisement
Advertisement

ইতিমধ্যেই উত্তরবঙ্গে বর্ষার সমস্ত প্রভাব দেখা দিতে শুরু করেছে। তিনদিনের মধ্যেই পুরোপুরি বর্ষা ঢুকে যাবার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায়। তবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের এখনো পর্যন্ত বর্ষার তেমন কিছু অস্তিত্ব না পাওয়া গেলেও খুব শীঘ্রই স্বস্তির খবর আসতে চলেছে দক্ষিণবঙ্গের জন্য। খুব শীঘ্রই বাংলায় প্রবেশ করতে চলেছে বর্ষা। তবে দক্ষিণবঙ্গের মানুষদের আর কিছুদিন অপেক্ষা প্রহর গুনতে হবে। আপাতত কলকাতা এবং দক্ষিণবঙ্গে বজায় থাকবে আদ্রতা জনিত অস্বস্তি। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement
Advertisement

উত্তর-পূর্ব ভারত সিকিম এবং উত্তরবঙ্গের একাংশে শুক্রবার ইতিমধ্যেই বর্ষা প্রবেশ করেছে বলে জানা যাচ্ছে। উত্তর বঙ্গের সমস্ত জেলায় নিজের প্রভাব বিস্তার করবে বর্ষা। আজ থেকেই পার্বত্য এবং ডুয়ার্সের বেশ কিছু এলাকায় বৃষ্টি শুরু হয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার দুপুরের পর থেকেই বৃষ্টির পরিমাণ আরো বাড়তে চলেছে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। কোচবিহার জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিনটি জেলায় আজ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে।

Advertisement

তবে দক্ষিণবঙ্গে আপেক্ষিক আদ্রতা এবং জলীয় বাষ্প এখনো বেশ ওপরের দিকে। অস্বস্তিকর আবহাওয়া এবং ঘর্মাক্ত আবহাওয়া এখনো বজায় থাকবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। স্থানীয়ভাবে তৈরী বজ্রগর্ভ মেঘ থেকে কোথাও কোথাও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টির ফলে তেমন কিছু সুবিধা তো হবেনা, বরং দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পাবার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে দক্ষিণ বঙ্গের পশ্চিমবঙ্গের কিছু জেলা যেমন পুরুলিয়া এবং বাঁকুড়া জেলার বিস্তীর্ণ এলাকায় তাপমাত্রা বৃদ্ধি পাবে।

Advertisement
Advertisement

এছাড়াও কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে বলে জানা যাচ্ছে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতায় ঘর্মাক্ত পরিবেশ এবং অস্বস্তি বজায় থাকবে। আপেক্ষিক আদ্রতা থাকবে ৮৫ শতাংশের কাছাকাছি। গতকাল পশ্চিমবঙ্গের তাপমাত্রা ছিল সর্বাধিক ৩৪.৫ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী কম। কলকাতা কিছু কিছু জায়গায় বৃহস্পতিবার বৃষ্টি হয়েছে বলে খবর। হাওয়া অফিসের অনুমান অনুযায়ী বৃহস্পতিবার কলকাতায় বৃষ্টি হয়েছে ১.৬ মিলিমিটার।

Advertisement

Related Articles

Back to top button