খেলাক্রিকেট

বড় সিদ্ধান্ত ICC-র, ODI বিশ্বকাপ খেলার ছাড়পত্র পেল আরও পাঁচটি দেশ

মেয়েদের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে উল্লেখযোগ্য উন্নতির পুরস্কার পেল নেদারল্যান্ডস, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, থাইল্যান্ড সহ সংযুক্ত আরব আমিরশাহি।

Advertisement
Advertisement

মেয়েদের ক্রিকেটের পরিধি বাড়াতে সম্প্রতি নতুন উদ্যোগ নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আর সেই উদ্যোগের ফলে মেয়েদের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে উল্লেখযোগ্য উন্নতির পুরস্কার পেল নেদারল্যান্ডস, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, থাইল্যান্ড সহ সংযুক্ত আরব আমিরশাহি। এবার থেকে আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ান-ডে স্ট্যাটাস পেয়ে গেল আইসিসির এই ৫টি সহযোগী দেশের মহিলা ক্রিকেট দল। এমনটাই জানানো হয়েছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থার তরফ থেকে।

Advertisement
Advertisement

সূত্রের খবর, দীর্ঘদিন ধরে লড়াইয়ের পর অবশেষে শেষ হাসি হেসেছে এই পাঁচটি দল। আসন্ন ওডিআই বিশ্বকাপে বাকি দলের সাথে ২২ গজের লড়াইয়ে মোকাবেলা করবে এই পাঁচটি নতুন দল। আপনাদের জানিয়ে রাখি, এখনো পর্যন্ত ১১টি দেশের মহিলা ক্রিকেটারদের ওডিআই স্ট্যাটাস দিয়েছিলো আইসিসি। এবার সেই তালিকায় নতুন এই পাঁচটি দেশের নাম সংযুক্ত হওয়ায় মোট ১৬টি দেশের মধ্যে আয়োজিত হবে ২০২৫ ওডিআই মহিলা বিশ্বকাপ!

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এই পাঁচ দেশের পারফর্ম্যান্স অনুযায়ী তাদের ব়্যাঙ্কিং নির্ধারণ করা হবে। বর্তমানে মহিলা ক্রিকেটের ক্ষেত্রে আইসিসি ওডিআই ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করে রয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড রয়েছে। তাছাড়া ৯৯ রেটিং পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারত।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button