অফবিট

ট্রেনের গায়ের এই লাইনগুলো কেন থাকে জানেন?

এই ধরনের লাইন চেক করে নিয়ে আপনি সহজেই ট্রেনের কামরা চিনতে পারবেন

Advertisement
Advertisement

ভারতীয়দের যাতায়াতের জন্য তৈরি করা ভারতীয় রেল এই মুহূর্তে ভারতের জনগণের জন্য অন্যতম যোগাযোগের মাধ্যম। এই মুহূর্তে যত সংখ্যক মানুষ প্রতিদিন এই ট্রেন সার্ভিস ব্যবহার করেন তার ইয়ত্তা নেই। কিন্তু এই ট্রেন সার্ভিসের সঙ্গে একাধিক চমকপ্রদ তথ্য আছে জড়িয়ে, যেটা হয়তো আমার আপনার মত সাধারণ মানুষ সহজে জানতে পারেন না। একদিকে যেমন রেলওয়ে ট্র্যাকে একাধিক চিহ্ন থাকে, তেমনি প্ল্যাটফর্ম এবং স্টেশনেও নানা চিহ্ন থাকে চিহ্নিত করার জন্য। সেরকমই কিছু বিষয় নিয়ে আলোচনা।

Advertisement
Advertisement

আপনারা সকলেই হয়তো দেখেছেন ICF কামরার বাইরে সাধারণত কিছু হলুদ রঙের লাইন থাকে। কিন্তু আপনি কি জানেন এই লাইনগুলো কেনো করা হয়? এরকম লাইন দেওয়ার অর্থ এটা সাধারণ আনরিজার্ভ কামরা। যদি নীল বগিতে সাদা রঙের লাইন করা থাকে তাহলে সেটাও সাধারণ কামরা। ডেমু ট্রেনে আবার কিছু কামরায় যদি সবুজ রঙের লাইন থাকে, তাহলে সেটা ধরে নিতে হবে সেটা লেডিস স্পেশাল কামরা। তবে এই সবুজ লাইন শুধু মুম্বাই ও পশ্চিম রেলের ক্ষেত্রে থাকে।

Advertisement

যদি এরকম কোনো ট্রেনে কখনো লাল রঙের লাইন করা থাকে তাহলে সেটা হলো প্রথম শ্রেণীর কম্পার্টমেন্ট। এই ধরনের লাইন যদি আপনি দেখতে পান তাহলে আপনি খুব সহজে কোনটা কোন কামরা সেটা বুঝতে পারবেন। যদিও এখন সমস্ত ট্রেনে আলাদা করে স্থানীয় ভাষায় কামরার নাম এবং বিশেষত্ব লেখা থাকে, তবে যাইহোক অনেকে সময় এই লাইন কাজে আসে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button