খেলাক্রিকেট

Steve Smith: শচীন-শেওয়াগকে পিছনে ফেলে টেস্ট ক্রিকেটে বিশ্ব রেকর্ড স্টিভ স্মিথের

Advertisement
Advertisement

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে আরো একটি রেকর্ড নিজের নামে যুক্ত করলেন অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্মিথ। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকে দুর্দান্ত ছন্দে নিজেকে উপস্থাপন করছেন স্মিথ। তাছাড়া খেলার ধরণও পাল্টেচ্ছে অস্ট্রেলিয়ান ক্রিকেটারের। এদিন পাকিস্তানের বিরুদ্ধে নিজের ক্যারিয়ারের ১৫০ তম টেস্ট ইনিংস খেলতে গিয়ে আরও একটি বিশ্বরেকর্ড গড়লেন স্টিভ স্মিথ। পেছনে ফেললেন শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা এমনকি শচীন টেন্ডুলকারকে। টেস্ট ক্রিকেটে ১৫০ ইনিংসে সর্বাধিক রান সংগ্রহ করার তকমা নিজের করে নিলেন স্টিভ স্মিথ।

Advertisement
Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে লাহোরে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫৯ রান করার পথে স্টিভ স্মিথ দুর্দান্ত এক ব্যক্তিগত নজির গড়েন। কেরিয়ারের প্রথম ১৫০টি ইনিংসের পরে টেস্টের ইতিহাসে সব থেকে বেশি রান করা ব্যাটসম্যানে পরিণত হন অজি তারকা। তিনি পিছনে ফেলে দেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারাকে। এতদিন কেরিয়ারের এই পর্যায়ে (১৫০টি ইনিংসের পরে) সব থেকে বেশি টেস্ট রান করার রেকর্ড ছিল শ্রীলঙ্কার উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার নামেই। যদিও এই ইনিংসে ব্যাট হাতে শতরানের ইনিংস খেলতে ব্যর্থ হলেও রেকর্ডের দখল করে নিলেন স্মিথই। আপাতত ৮৫টি টেস্টের ১৫০টি ইনিংসে স্মিথের সংগ্রহে রয়েছে ৭৯৯৩ রান।

Advertisement

এর সুবাদে শ্রীলঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারা আপাতত দ্বিতীয় স্থানে পৌঁছে গেলেন। প্রাক্তন শ্রীলঙ্কা অধিনায়ক কেরিয়ারের প্রথম ১৫০টি টেস্ট ইনিংসের পরে ৭৯১৩ রান সংগ্রহ করেছিলেন। ক্যারিয়ারের প্রথম ১৫০টি টেস্ট ইনিংসের পরে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সংগ্রহে ছিল ৭৮৬৯ রান। এই নিরিখে তিনি তালিকার তৃতীয় স্থানে রয়েছেন। এছাড়া প্রথম ১৫০টি টেস্ট ইনিংসের পরে ৭৬৯৪ রান সংগ্রহ করে এই তালিকার চতুর্থ স্থানে রয়েছেন বিস্ফোরক ব্যাটসম্যান বীরেন্দ্র শেওয়াগ। উল্লেখ্য, ইতিপূর্বে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের প্রথম দুটি ম্যাচ ড্র করেছে অস্ট্রেলিয়া। তৃতীয় ম্যাচের প্রথম দিনে ৫ উইকেট হারিয়ে ২৩২ রান সংগ্রহ করেছে তারা।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button