খেলাক্রিকেট

Virat Kohli: শততম টেস্টে রেকর্ড গড়লেন কোহলি, শেওয়াগ-গাভাস্কারকে পেছনে ফেলে অর্জন করলেন এই কৃতিত্ব

Advertisement
Advertisement

আজ শ্রীলংকার বিরুদ্ধে নিজের ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন ভারতের রান মেশিন বিরাট কোহলি। শততম টেস্টে শতরানের প্রত্যাশা ব্যর্থ হলেও আবারো একটি রেকর্ড নিজের নামে যুক্ত করলেন তিনি। ভারতীয় ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ৮০০০ রান করার গৌরব অর্জন করেছেন বিরাট কোহলি। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে ষষ্ঠতম ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেল তিনি। তবে দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড নিজের নামে করেছেন তিনি। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে শচীন টেন্ডুলকার ১৫৪ ইনিংস খেলে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

Advertisement
Advertisement

সেখানে ভারতের সদ্য প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি ১৬৯ ইনিংস খেলে টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত ৮০০০ রানের মালিক হয়েছেন। এছাড়া এই এলিট ক্লাবে ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র শেওয়াগ এবং সুনীল গাভাস্কার নিজেদের নাম লিখিয়েছেন। শ্রীলংকার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে বিরাট কোহলির যখন সংগ্রহ ৩৮, ঠিক তখনই কিংবদন্তিদের তালিকায় নিজের নাম লিখে ফেলেছেন রান মেশিন। যদিও আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুত ৮০০০ রানের গণ্ডি পার করেছিলেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। এবার তার দেশের দলের বিরুদ্ধে সেই এলিট ক্লাবে নাম লেখালেন বিরাট কোহলি।

Advertisement

ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি এলিট ক্লাবে প্রবেশ করলেও শততম ম্যাচে শতরানের ইনিংস থেকে বঞ্চিত হলেন তিনি। এই নিয়ে টানা দুই বছরেরও বেশি সময় ধরে শতরানের ইনিংস নেই তার ব্যাট থেকে। আজ শ্রীলংকার বিরুদ্ধে প্রথম ইনিংসে মাত্র ৪৫ রানে ফিরতে হয়েছে সাজঘরে। অন্যদিকে হনুমা বিহারি ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক ৫৮ রানের ইনিংস খেলেন। অধিনায়ক রোহিত শর্মা ব্যাট হাতে আবারও ব্যর্থতার পরিচয় দিয়েছেন। মাত্র ২৯ রানে সাজঘরে ফেরেন তিনি। শ্রেয়াস আইয়ার দলের খেলায় যুক্ত করেছেন আরো ২৭ রান। তবে স্বস্তির খবর, বর্তমানে ভারতীয় দল সিরিজের প্রথম টেস্টে চালকের আসনে বসে রয়েছে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button