জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

বাড়িতে ডায়াবেটিস রোগী থাকলে অবশ্যই জানুন!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : বিভিন্ন পুষ্টিগুণে অর্থাৎ ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম, ফ্যাটি অ্যাসিডে ভরপুর বাদাম সুস্বাস্থ্যের জন্য খুবই উপযোগী। তবে ডায়াবেটিস রোগীদের জন্য সব ধরনের বাদাম উপযোগী নয়। সে ক্ষেত্রে কিছু কিছু বাদাম আছে যা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপযোগী এবং সেগুলি নিয়মিত সচেতনভাবে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। স্বাস্থ্য দপ্তর ডায়াবেটিস রোগীদের জন্য এমন তিন রকম বাদামের সন্ধান দিয়েছেন যা ডায়াবেটিস রোগীদের শরীরে গ্লুকোজের মাত্রা সঠিক রাখতে সাহায্য করে ও শরীরে ম্যাগনেশিয়ামের চাহিদা পূরণ করে। আসুন জেনে নেওয়া যাক কি কি সেই বাদাম।

Advertisement
Advertisement

১: চিনাবাদাম :- আঁশ ও প্রোটিনে ভরপুর চিনাবাদাম টাইপ টু ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণ উপকারী। এটি রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই চিকিৎসাবিদরা ডায়াবেটিস রোগীদের প্রতিদিন ২৮ থেকে ৩০ টা কাঁচা চিনাবাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

Advertisement

২: কাঠবাদাম :- কাঠ বাদাম শরীরে গ্লুকোজের মাত্রা সঠিক রাখতে ও ম্যাগনেশিয়ামের চাহিদা পূরণ করতে উপকারী, যা ডায়াবেটিস রোগীদের জন্য একান্ত প্রয়োজন। সেক্ষেত্রে লবণ ও কাঁচা বাদাম খাওয়াটাই স্বাস্থ্যকর।

Advertisement
Advertisement

৩: ওয়ালনাট :- উচ্চ পরিমাণ ক্যালোরি সম্পন্ন ওয়ালনাট খেলে অনেক্ষন পেট ভরা থাকে। তবে এটি খুব একটা ওজন বাড়ায় না। এটি শরীরে ইনসুলিনের মাত্রা সঠিক রাখতে কাজ করে।

Advertisement

Related Articles

Back to top button