খাওয়া -দাওয়াজীবনযাপন

Rosopuli: শীতের আমেজে বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু মিষ্টি রসপুলি পিঠে, রইল রেসিপি

Advertisement
Advertisement

শীতকালে পৌষ পার্বণের আগে জানুয়ারি মাসে ঘরে ঘরে চলে পিঠে উৎসব। বর্তমানে মানুষ অনেক বেশি ব্যস্ত হয়ে পড়েছেন। আর সেইসব ব্যস্ততার মাঝে এই সমস্ত পিঠে-পুলি বানানো তাদের পক্ষে অনেক সময় সম্ভব হয়ে ওঠেনা। আর যার জন্য এখন অনেক জায়গায় পিঠে-পুলির মেলা হয়। সেখানে তাকে হাজারো রকমের পিঠে-পুলির সমাহার। কাজের ফাঁকে অল্প একটু সময় বার করে অনেকেই চলে যান এই ধরনের উৎসবে। তবে এখনো পৌষ পার্বণের সময় আমাদের বাড়িতে মা ঠাকুরমারা প্রায়ই খাওয়ার পাতে পরিবেশন করেন বিভিন্ন ধরনের পিঠা-পুলি। আর সেই সম্ভারের আরো এক সুস্বাদু মিষ্টি হল রসপুলি। ইচ্ছা হলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন এটি।

Advertisement
Advertisement

উপকরণ:

Advertisement

দুধ, নারকেল কুরো, সুজি- হাফ কাপ, মিছরি (পরিমাণমতো), চিনি- এক কাপ, সামান্য নুন, বড় এলাচ গুঁড়ো, ঘি।

Advertisement
Advertisement

রেসিপি:

• গ্যাসে হালকা আঁচে কাড়াই বসিয়ে তাতে পরিমাণমতো নিয়ে রাখা সুজি, নারকেল কুরো, চিনি, বড় এলাচ গুঁড়ো সব একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে।

• মোট আট মিনিট মতো কড়াইতে নাড়তে হবে মিশ্রণটি। তাহলেই তৈরি হয়ে যাবে পুলি বানানোর মন্ডটি। এরপর একটি প্লেটে নামিয়ে নিতে হবে সেটি।

• গরম থাকতে থাকতে হাতের চেটোয় হালকা ঘি মেখে নিয়ে নাড়ুর মত করে পাকিয়ে নিতে হবে। গোল গোল রাখতে পারেন কিংবা নিজের ইচ্ছা মত আকৃতি দিতে পারেন।

• এরপর পরিমান মত নিয়ে রাখা দুধ গরম হতে দিতে হবে। দুধে ফুট এলে তার মধ্যে মিছরি ও সামান্য পরিমাণে নুন দিয়ে নেড়ে নিতে হবে। ( ১০ মিনিট ধরে নাড়তে হবে)

• হালকা ঘন হতে শুরু করলে তার মধ্যে নাড়ুর মতো করে বানিয়ে রাখা পুলিটি দুধের মধ্যে দিয়ে দিতে হবে। এরপর আরো কিছুক্ষন নাড়তে হবে যাতে ঐ ছোট ছোট পুলিগুলোর মধ্যে দুধ ঢুকে যায় ও নরম হয়ে যায়।

এরপর নামিয়ে নিয়ে বাটিতে করে সার্ভ করুন। দেখবেন নিজের সাথে সাথে বাকিদেরও মন প্রাণ জুরিয়ে গিয়েছে।

Advertisement

Related Articles

Back to top button