দেশনিউজ

Petrol Price: এক-দুই টাকা নয়, একেবারে ৮ টাকা কলম তেলের দাম

Advertisement
Advertisement

পেট্রোল ডিজেলের ক্রমাগত মূল্যবৃদ্ধিতে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। এই পিরিস্থিতিতে বুধবার দিল্লি সরকার জ্বালানি তেলের দাম কমালেন। এদিন দিল্লি সরকার পেট্রলে মূল্য সংযোজন ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছেন। এতে প্রতি লিটার পেট্রোলের দাম পপ্রায় ৮ টাকা কমে যাবে। আর জ্বালানির এই নতুন দাম কার্যকর হবে ১ ডিসেম্বর মধ্যরাত থেকে। এর ফলে দেশের রাজধানীতে পেট্রোলের দাম সবচেয়ে সস্তা হবে।

Advertisement
Advertisement

বুধবার মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সভাপতিত্বে মন্ত্রিসভাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেট্রোলের উপর মূল্য সংযোজন করে বর্তমান ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪ শতাংশ করা হবে। যার ফলে প্রতি লিটারে প্রায় ৮ টাকা কমাবে পেট্রলের দাম। বর্তমানে পেট্রলের দাম লিটার প্রতি ১০৩ টাকা থেকে কমে ৯৫ টাকা হব

Advertisement

এর আগে দীপাবলিতেবকেন্দ্রীয় সরকারের পেট্রোল ডিজেলের ভ্যাড়ল্ট কমানোর কথা ঘোষণা করার পরে বিভিন্ন রাজ্য সরকারও ভ্যাট কমায়। পড়শি রাজ্য হরিয়ানা এবং উত্তর প্রদেশ বেশ কিছুদিন আগেই জ্বালানির দাম কমায়। ফলস্বরুপ সেই সময় দিল্লীর সরকার বেশ চাপে ছিল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Advertisement
Advertisement

১ ডিসেম্বর রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৯৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। দিল্লির এনসিআরে অবস্থিত গুরুগ্রামে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৯০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৭.১১ টাকা।

উল্লেখ্য, ডিসেম্বরের শুরুতে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই কমল। ১ডিসেম্বর বুধবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৩.৯১ শতাংশ কমে হয়েছে ৭০.৫৭ ডলার প্রতি ব্যারেল। তবে ডব্লিউটিআই ক্রুডের দাম কিছুটা বেড়েছে। ডব্লিউটিআই ক্রুডের দাম ১.৪৪ বেড়ে হয়েছে ৬৭.১৩ ডলার প্রতি ব্যারেল। অপরিশোধিত তেলের দাম কমায় দেশে পেট্রোল ডিজেলের দাম কমতে পারে।

Advertisement

Related Articles

Back to top button