ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

১০ বছর বিনিয়োগ করুন এই স্কিমটিতে, সহজে হয়ে যান কোটিপতি

PPF-র এই স্কিমটিতে বিনিয়োগ করুন এবং হয়ে যান কোটিপতি!

Advertisement
Advertisement

বেতনভোগী শ্রেণীর জন্যে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) সঞ্চয়ের একটি জনপ্রিয় উপায়। পিপিএফ প্রকল্পটি সাধারণ মানুষের জন্য খুব দরকারী একটি পরিকল্পনা। বর্তমানে এটি বার্ষিক সুদের 7.1% প্রদান করে যা ব্যাংকগুলির এফডির চেয়ে অনেক বেশি। পাঁচ বছরের এফডি, জাতীয় সংরক্ষণের শংসাপত্র এবং সময় আমানতের মতো অন্যান্য কর সঞ্চয়ী স্কিমগুলির চেয়ে পিপিএফ বেশি লাভদায়ক। এখন আপনি যদি নিজের অল্প বিনিয়োগকে আরও বড় কিছুতে পরিণত করার পরিকল্পনা করেন, তবে পিপিএফ হল আপনার অর্থ বিনিয়োগের জায়গা। কিন্তু আপনাকে যথেষ্ট ধৈর্যশীলও হতে হবে কোটিপতি হতে গেলে।

Advertisement
Advertisement

আপনি যদি এক বছরে মোটামুটি দেড় লাখ টাকা বিনিয়োগ করেন, যা প্রতি মাসে প্রায় 12,500 টাকা হয়ে থাকে তবে আপনি আপনার বিনিয়োগকে 1 কোটি টাকাতে রূপান্তর করতে পারেন। পিপিএফ অ্যাকাউন্টে বর্তমানে সরকার বার্ষিক 7.1% সুদ দেয়। স্কিমটিতে বিনিয়োগ সর্বনিম্ন 15 বছরের জন্য করা হয়। সুতরাং, আপনি যদি 15 বছরের জন্য মাসে 12,500 টাকা বিনিয়োগ করেন তবে মাচ্যুরিটির সময়ে এটি 40,68,209 টাকায় রূপান্তরিত হবে। মোট বিনিয়োগ দাঁড়াবে 22.5 লক্ষ টাকা এবং সুদের পরিমাণ 18,18,209 টাকা।

Advertisement

এবার মন দিয়ে শুনুন। আপনি পিপিএফ স্কিমটি চাইলে এখন প্রত্যাহার করতেই পারেন নতুবা কোটিপতি হওয়ার জন্য আরও দশ বছর বিনিয়োগ চালিয়ে যেতে পারেন। চালিয়ে গেলে পরবর্তী পাঁচ বছরে আপনার বিনিয়োগ 66,58,288 টাকায় রূপান্তরিত হবে। এবং তারও পরবর্তী পাঁচ বছরে, (যার অর্থ আপনি পিপিএফ-এ বিনিয়োগ শুরু করার 25 বছর পরে) আপনার বিনিয়োগটি শেষ পর্যন্ত 1,03,08,015 (প্রায় 1 কোটি 3 লক্ষ টাকা)তে রূপান্তরিত হবে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button