টেক বার্তা

২ টাকারও কমে চলবে ৫০ কিমি, সাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিল কলেজ পড়ুয়া

সোলার সাইকেল বানিয়ে অবাক করে দিল এক তামিলনাড়ুর কলেজ পড়ুয়া

Advertisement
Advertisement

তেলের দাম ক্রমে বেড়ে চলেছে দেশে। আর সেই দাম বৃদ্ধির সাথে তাল মিলিয়ে খারাপ হচ্ছে সাধারণ মানুষের আর্থিক পরিস্থিতি। এমন সময় সোলার সাইকেল বানিয়ে অবাক করে দিল এক তামিলনাড়ুর কলেজ পড়ুয়া। প্রতি নিয়ত বেড়ে চলা পেট্রল ডিজেলের দামের কারণে যখন মানুষ আর কাজে লাগাতে পারবেন না বাইক কিংবা গাড়িকে, তখন তাদের ভরসা হবে এই সাইকেল। সৌরশক্তিতে চলবে এই সাইকেল, এমনটাই জানা গিয়েছে সূত্র হতে। অন্যদিকে খরচ বলতে নেই বললেই চলে। এমন সাইকেল দেখে এক প্রকার অবাক মোটরসাইকেল বিশেষজ্ঞরা।

Advertisement
Advertisement

ইতিমধ্যেই এই সাইকেল অনেকের নজর কেড়েছে। সাইকেল নির্মাতা পড়ুয়া মাদুরাই কলেজের এক ছাত্র। ছাত্রের নাম ধনুশ কুমার। তার কাজের প্রশংসা ও করেছেন বহু মানুষ। ধনুশ কুমার তার এই সাইকেল সম্পর্কে দাবি করেছেন যে, ১.৫ টাকায় এই সাইকেল ৫০ কিমি চলতে সক্ষম। কী অবাক হচ্ছেন? অবাক করার মতোই আবিষ্কার করেছেন এই পড়ুয়া।

Advertisement

প্রতি ঘণ্টায় ৩০ কিমি বেগে ছুটতে সক্ষম এই সোলার সাইকেল, এমনটাই জানিয়েছে ধনুশ। এক বার চার্জ দিয়ে নিলেই সকলে নিশ্চিন্তে গন্তব্যে পৌঁছে যাবে বলেও দাবি ধনুশের। একবার চার্জ দিলেই অন্তত ২০ কিমি যাওয়া যাবে এই সাইকেলের মাধ্যমে। পড়ুয়ার বক্তব্য অনুসারে, এই সাকেল বানাতে তার লেগেছে এক ২০ ওয়াটের সোলার প্যানেল। এছাড়া ব্যবহার করা হয়েছে ১২ ভোল্টের এক ব্যাটারি।

Advertisement
Advertisement

পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধিতে অত্যাচারিত গোটা দেশ। এমন অবস্থায় এই সাইকেল যে অনেক মানুষের সাহায্য করতে পারবে, তা বলার আর বাকি থাকেনা। স্বল্প খরচে এই সাইকেল বহু দূর যাত্রা করতে সক্ষম, আর সেখানেই তার সাফল্য বলে জানিয়েছেন ধনুশ কুমার।

Advertisement

Related Articles

Back to top button