Today Trending Newsনিউজরাজ্য

Alapan Bandyopadhyay: অবসর নিলেও পেলেন না স্বস্তি, আলাপনের বিরুদ্ধে জারি হল শোকজ নোটিশ

দিন তিনের মধ্যে এই নোটিশের জবাব দেয়ার কথা জানিয়ে দিয়েছে কেন্দ্র কর্মীবর্গ কমিটি

Advertisement
Advertisement

মুখ্যসচিব পদ থেকে ইতিমধ্যেই অবসর গ্রহণ করেছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। কিন্তু তার পরেও তার বিরুদ্ধে শোকজ নোটিশ জারি করে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে তাঁকে নোটিশ ধরানো হয়েছে কেন প্রধানমন্ত্রীর রিভিউ মিটিং এ তিনি উপস্থিত ছিলেন না। বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী তার বিরুদ্ধে নোটিশ পাঠানো হয়েছে কেন্দ্রের তরফ থেকে। সূত্রের খবর তাকে ৩ দিনের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
Advertisement

কেন্দ্রের তরফ থেকে এই নোটিশ দেওয়া হয়েছে বলে দাবি করা হলেও রাজ্য সরকার দাবি করেছে তারা এই নোটিশ পায়নি। কেন্দ্রীয় সরকার বলেছে, আলাপন বন্দ্যোপাধ্যায় এর জন্য যশ পরবর্তী বিপর্যয়ের মোকাবিলা বৈঠকে ১৫ মিনিটের জন্য অপেক্ষা করা হয়েছিল। তার পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে ঢোকার সঙ্গে সঙ্গে তিনি কেন বেরিয়ে গেলেন সেই ব্যাপারে তার কৈফিয়ত জানতে চাওয়া হয়েছে।

Advertisement

এই নোটিশ-নোটিশ চলার পরে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দেগে বলেছে, কেন্দ্রীয় সরকার শুধুমাত্র রাজনীতি করতে চাইছে।যেভাবে আলাপন বন্দ্যোপাধ্যায়কে সরিয়ে নিয়ে দিল্লিতে পোস্টিং দেওয়া হচ্ছে সেটা দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর উপর বড় একটা প্রশ্ন চিহ্ন তুলে দিচ্ছে। সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় কাঠামো অনুযায়ী কাজ না করে কেন্দ্র বরং দাদাগিরি শুরু করেছে। তৃণমূল নেতারা বলছেন, আমলাদের কেন্দ্রে বদলির আইন রয়েছে, কিন্তু সেই আইনের অপব্যবহার করছে বিজেপি সরকার। মোদী জমানায় ধারাবাহিকভাবে প্রতিষ্ঠানকে দুর্বল করা যায় এরকম কাজ-কর্ম হয়ে আসছে।

Advertisement
Advertisement

অন্যদিকে বিজেপির তরফ থেকে আবার তৃণমূল কংগ্রেসকে কটাক্ষ করে বলা হচ্ছে, রাজ্যের শাসক দল একটা ঝড় এর পরিস্থিতি নিয়েও রাজনীতি করতে ছাড়ছে না। বিজেপির অভিযোগ যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে লংঘন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যশ ঘূর্ণিঝড় পরবর্তী রিভিউ মিটিং এ উপস্থিত না থেকে তিনি মাত্র দেড় মিনিটের জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করে একটা রিপোর্ট পেশ করেছেন। সেই রিপোর্টে তিনি দাবি করেছেন বাংলার জন্য ২০,০০০ কোটি টাকা লাগবে, কিন্তু কিসের জন্য লাগবে তা তিনি ব্যাখ্যা করতে চাইছেন না। আর যশ পরবর্তী রিভিউ মিটিং এ তিনি উপস্থিত হননি তার কারণ সেখানে উপস্থিত ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এখানেই বিজেপির অভিযোগ, এত বড় একটা ঘূর্ণিঝড়ের পরবর্তীতেও রাজ্যের মানুষের স্বার্থের খেয়াল রেখে শুধুমাত্র রাজনীতি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

Related Articles

Back to top button