দেশনিউজ

Covid-19 Vaccine : ভারতেই তৈরি হবে রাশিয়ার ‘Sputnik V’ ভ্যাকসিন, চুক্তি ৫ সংস্থার সঙ্গে

রাশিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত শনিবার সকালেই এই বিষয়টি খোলসা করলেন

Advertisement
Advertisement

এবারে ভারতে চালু হবে রাশিয়ার স্পুটনিক ভি টিকার উৎপাদন। করোনা ভাইরাসের দাপটে ভারতে টিকার অভাব স্পষ্ট। এই পরিস্থিতিতে যদি ঠিক সময়ে টিকা না পাওয়া যায় তাহলে করোনা ভাইরাস আরো খারাপ আকার ধারণ করতে পারে। তাই এখন ভারতের হাতে যে করেই হোক চাই ভ্যাকসিন। ইতিমধ্যেই ভারতের হাতে ২টি ভ্যাকসিন রয়েছে যেগুলোর মাধ্যমে ভ্যাকসিনেশন চলছে। এবারে তাদের সাথেই এসে গেছে রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি।

Advertisement
Advertisement

শনিবার রাশিয়ায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ডি.বি. ভেঙ্কটেশ জানিয়েছেন, এবারে ভারতেও রাশিয়ার এই ভ্যাকসিন উৎপাদন শুরু হতে চলেছে। আগামী আগস্ট নাগাদ এই টিকার উৎপাদন প্রক্রিয়া শুরু হবে। জানানো হচ্ছে অক্টোবর মাসের মধ্যেই এই টিকার ৮৫ কোটি ডোজ তৈরি করা হবে ভারতে। ভেঙ্কটেশ আসা রেখেছেন, গোটা বিশ্বে যত পরিমাণ স্পুটনিক ভি থাকবে তার ৬৫ থেকে ৭০ শতাংশ ভারতে উৎপাদিত হবে।

Advertisement

ভ্যাকসিনের অপ্রতুলতা এবং রোগের বাড়বাড়ন্ত কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় মাথা চাড়া দিয়ে উঠেছে। এই অবস্থায় ভারতে কিছুদিন হলো অনুমোদিত হয়েছে স্পুটনিক ভি। রাশিয়ার এই ভ্যাকসিন করোনা এই স্ট্রেনের বেশ ভালই একটা প্রতিদ্বন্দ্বী হিসাবে সামনে আসছে।

Advertisement
Advertisement

অন্যদিকে আবার শুরু হয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের বাড়বাড়ন্ত। এই ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে ভারতের সঙ্গে সবসময় যোগাযোগ রাখছে রাশিয়া। ইতিমধ্যেই এই স্পুটনিক ভি টিকার জন্য ভারত ৫টি সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। স্পুটনিক এর ২ লক্ষ ১০ হাজার ডোজ ভারতে পাঠিয়ে দিয়েছে রাশিয়া। তার মধ্যেই আবার খুব তাড়াতাড়ি স্পুটনিক লাইট ভ্যাকসিন আসবে বাজারে। ফলে ভারতের করোনা মোকাবিলায় সম্পূর্ণ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে রাশিয়ার ভ্লাদিমির পুতিনের সরকার।

Advertisement

Related Articles

Back to top button